Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংসদ ও জনগণের সেতুবন্ধন গণমাধ্যম -স্পিকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, জাতীয় সংসদের কার্যক্রম ও সংসদীয় প্রক্রিয়া জনগণের জানার অধিকার রয়েছে। সংসদ ও জনগণের মাঝে সেতুবন্ধনের কাজ করে গণমাধ্যম। সংবাদপত্রের মাধ্যমে সংসদ সদস্য ও জনগণ একে অপরের সাথে কথা বলে। গতকাল সোমবার বাংলাদেশ সংসদ ভবনের মিডিয়া সেন্টারে তাজা খবরের খোলা জানালা সেøাগানকে ধারণ করে শুরু হতে যাওয়া পার্লামেন্ট নিউজ বিডি ডট কম অনলাইন পত্রিকার উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন। ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ এখন অবাধ তথ্যপ্রবাহের সুবর্ণ সময়ে অবস্থান করছে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী একজন মিডিয়াবান্ধব হিসেবে অনেক মিডিয়ার প্রসার ঘটিয়েছেন। পার্লামেন্ট নিউজ বিডি ডট কম পত্রিকাটি শুধু সংসদকেন্দ্রিক সংবাদ পরিবেশন করবে যা অনলাইন পত্রিকার জগতে এক অভিনব সংযোজন। স্পিকার বলেন, সংসদ সদস্যগণ সংসদের কার্যক্রম ও স্থায়ী কমিটির সভা ছাড়াও নিজ নিজ নির্বাচনী এলাকায় বিভিন্ন প্রকল্পের আওতায় জনগণের স্বার্থে কর্মপরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়ন করে থাকেন। এর আওতায় শিশু ও মাতৃমৃত্যু হ্রাস, বাল্যবিবাহ রোধ, জলবায়ুর পরিবর্তনসহ নানাবিধ কার্যক্রম করে থাকেনÑ যা জনগণের সামাজিক সুরক্ষা নিশ্চিত করে। তিনি গণমাধ্যমকর্মীদের এ সকল উন্নয়ন কর্মকাÐ গণমাধ্যমে তুলে ধরার পরামর্শ দেন। তিনি বলেন, রাষ্ট্রের তিনটি অঙ্গের মধ্যে সংসদ হচ্ছে সকল কর্মকাÐের কেন্দ্রবিন্দু। সংসদীয় চর্চা ও পদ্ধতি সম্পর্কে সংশ্লিষ্ট গণমাধ্যমকর্মীদের সম্যক ধারণায় সমৃদ্ধ হওয়ার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সংবিধান ও কার্যপ্রণালী বিধি দ্বারা সংসদ কার্যক্রম নিয়ন্ত্রিত । তবে রাষ্ট্রের সকল কর্মই জনগণকেন্দ্রিক ও জনগণের স্বার্থেই পরিচালিত হওয়া উচিত। এ ক্ষেত্রে বস্তুনিষ্ঠ ও তথ্যনির্ভর সংবাদ পরিবেশনের ক্ষেত্রে তিনি গণমাধ্যম কর্মীদের সচেতন হওয়ার আহŸান জানান। তিনি সাংবাদিকদের কাক্সিক্ষত নবম ওয়েজ বোর্ডের বাস্তবায়নের ক্ষেত্রে সহায়ক ভ‚মিকার আশ্বাস দেন।
অনুষ্ঠানে ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সঠিক তথ্য পরিবেশনের আহŸান জানিয়ে তিনি বলেন, সঠিক সংবাদ পরিবেশন সংসদ সদস্যদেরকে আরো ভালো কাজের প্রেরণা যোগায়, সংসদ সদস্যদের সাথে ভুল বোঝাবুঝির অবসান ঘটায়।
চ্যানেল টুয়েন্টি ফোরের কারেন্ট অ্যাফেয়ার্স সম্পাদক রাহুল রাহার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আবু হোসেন বাবলা এমপি, তরিকত ফেডারেশনের সাধারণ সম্পাদক এম এ আওয়াল এমপি, পার্লামেন্ট নিউজ বিডি ডট কমের সম্পাদক শাকিলা পারভিন, কালের কণ্ঠের সাংবাদিক নিখিল ভদ্র ও ইনিশিয়েটিভ ফর ওয়েল বিং-এর মিজ ডেবরা বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পিকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ