Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে মোবাইলের আইএমইআই নাম্বার পরিবর্তন করছে একটি চক্র

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

৯২ সেটসহ গ্রেফতার ৮
পুলিশের কাউন্টার টেরোরিজমন ইউনিটের বিশেষ অভিযানে ৯২টি চোরাই মোবাইল ফোন সেটসহ ছিনতাই ও মোবাইল শনাক্তকরণ নাম্বার পরিবর্তনকারী চক্রের ৮ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। গতকাল (সোমবার) ভোর পর্যন্ত টানা ২৪ ঘণ্টার অভিযানে উদ্ধারকৃত এসব মোবাইল ফোনের ৩৮টির শনাক্তকরণ নাম্বার বা আইএমইআই পরিবর্তন করা হয়। অভিযানে নেতৃত্বদানকারী কাউন্টার টেরোরিজম বিভাগের এডিসি এএমএম হুমায়ন কবির জানান, এ চক্রটি মোবাইল ছিনতাই করার পর তা রেয়াজুদ্দিন বাজার ও ফটিকছড়ির একটি দোকানে বিক্রি করে। আর সেখানে বসে এসব মোবাইল সেটের আইএমইআই পরিবর্তন করা হয়।
আইএমইআই পরিবর্তন করার ফলে একদিকে চোরাই মোবাইল সেট উদ্ধার করা যায় না অন্যদিকে এসব সেট জঙ্গিসহ বড় অপরাধীরা তাদের নানা অপরাধ কর্মকাÐে ব্যবহার করে থাকে। এর আগেও নগরীতে অভিযান চালিয়ে মোবাইল ফোন সেটের আইএমইআই পরিবর্তনের দুই কারিগরসহ ওই চক্রের কয়েকজন সদস্যকে গ্রেফতার করেছিল গোয়েন্দা পুলিশ। তিনি বলেন, আইএমইআই পরিবর্তন করা মোবাইল ব্যবহার করে নানা অপরাধ করছে সন্ত্রাসীরা। বিভিন্ন মামলা তদন্ত করতে গিয়ে এ ধরনের ফোন সেট ধরা পড়েছে।
পুলিশ জানায়, প্রথমে নগরীর কোতোয়ালী থানাধীন সিআরবি সাত রাস্তার মোড় থেকে দুইজনকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় কয়েকটি স্মার্ট ফোন। পরে তাদের দেখানো মতে, ফটিকছড়ির বিবিরহাটে একটি মোবাইল ফোনের দোকানে অভিযান চালায় পুলিশ। সেখান থেকে উদ্ধার চোরাই ১৫টি মোবাইল ফোনের ১২টিরই আইএমইআই পরিবর্তন করা। পরে তাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে রেয়াজুদ্দিন বাজারের একটি মোবাইল ফোন দোকানে অভিযান চালানো হয়।
গ্রেফতারকৃতরা হলো- মোঃ নুর নবী (৪০), মোঃ আলী হোসেন (৩০), অজিত চক্রবর্তী টুকু (৪৩), মোঃ তারেক হোসেন (২৪), ছাবের আহাম্মদ (২৬), মোঃ মিজানুর রহমান (২১), আরিফুল ইসলাম শাওন (১৮) ও মাইন উদ্দিন জিহান (১৮)। পুলিশ জানায়, জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা রেয়াজুদ্দিন বাজারে বৈধভাবে ট্রেড লাইসেন্স নিয়ে দীর্ঘদিন থেকে চোরাই মোবাইল ফোন কমদামে কিনে বেশি দামে বিক্রি করে আসছিল। এর পাশাপাশি তারা মোবাইল ফোনের আইএমইআই নাম্বার পরিবর্তন করে বলে স্বীকার করে। তাদের বিরুদ্ধে কোতোয়ালী থানায় মামলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ