Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমরা সংখ্যাগুরু সংখ্যালঘু তত্তে¡ বিশ্বাস করি না -খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, বাংলাদেশ ধর্মীয় স¤প্রীতির দেশ। যেকোনো ধরণের অশুভ তৎপরতা সম্পর্কে ধর্মবর্ণ নির্বিশেষে সবাইকে সজাগ থাকতে হবে। বিএনপি এ দেশের প্রতিটি মানুষের ধর্মীয় স্বাধীনতা রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, আমরা সংখ্যাগুরু ও সংখ্যালঘু তত্তে¡ বিশ্বাস করি না। আমরা সবাই বাংলাদেশি- এটিই হোক আমাদের বড় পরিচয়। গতকাল (সোমবার) হিন্দু স¤প্রদায়ের দুর্গাপূজা ও বিজয়া দশমী উপলক্ষে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত গণমাধ্যমে দেয়া এক বাণীতে বিএনপি চেয়ারপারসন এসব কথা বলেন।
খালেদা জিয়া বলেন, এই সরকারের (আওয়ামী লীগ) আমলে সা¤প্রদায়িক উসকানি, ধর্মীয় সংখ্যালঘু স¤প্রদায়ের দেবালয়ে আক্রমণ ও ভাঙচুর সংঘটিত হচ্ছে। এবারের দুর্গাপূজার প্রাক্কালেও দেশের বেশ কিছু স্থানে মন্দির ও হিন্দু বাড়িতে আক্রমণ করা হয়েছে। এসব সা¤প্রদায়িক স¤প্রীতি বিনষ্টকারী ঘটনায় ক্ষমতাসীনদের সংশ্লিষ্টতা রয়েছে বলে দাবি করেন তিনি। একইসঙ্গে সব অশুভ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ ও নিন্দা জানান বেগম খালেদা জিয়া।
বিএনপি চেয়ারপারসন বলেন, নির্যাতন-নিপীড়ন ও প্রতিহিংসা চরিতার্থ করার মধ্য দিয়ে যারা সমাজকে, মানবসভ্যতাকে ধ্বংস করতে চায়; প্রতিষ্ঠিত করতে চায় দুঃশাসন তাদের বিরুদ্ধে সংগ্রাম করে মানবকল্যাণ প্রতিষ্ঠা এই উপাসনার মূল লক্ষ্য। সেই বাণীকে আত্মস্থ করেই দুর্গাপূজার উৎসবের আনন্দকে সবাই মিলে ভাগ করে নিতে হবে। তিনি বলেন, যুগ যুগ ধরে দুর্গাপূজা উপমহাদেশ তথা বাংলাদেশসহ হিন্দু স¤প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। সুদীর্ঘকাল ধরে এই ধর্মীয় উৎসবটি সাড়ম্বরে পালিত হয়ে আসছে। বাংলাদেশেও দুর্গাপূজা সবসময় উৎসবমুখর পরিবেশে পালিত হয়। যেকোনো ধর্মীয় উৎসবই মানুষে মানুষে নিবিড় বন্ধন রচনা করে ও ভ্রাতৃত্ববোধ জাগরিত হয়। সব ধর্মের মর্মবাণী শান্তি ও মানবকল্যাণ। মানুষ হিসেবে হিংসা-বিদ্বেষ ও রক্তারক্তি পরিহার করে সমাজে শান্তি ও সাম্য প্রতিষ্ঠায় ব্রতী হওয়া আমাদের সবার কর্তব্য। দুর্গোৎসবের সর্বাঙ্গীন সাফল্য কামনা করেন বিএনপি চেয়ারপারসন। বাণীতে দুর্গাপূজা ও বিজয়া দশমী উপলক্ষে খালেদা জিয়া হিন্দু ধর্মাবলম্বী সবাইকে আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন জানান। তাদের সুখ-শান্তি ও কল্যাণ কামনা করেন। এদিকে পৃথক এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দুর্গাপূজা ও বিজয়া দশমী উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বী সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। তিনি তাদের অব্যাহত সুখ-শান্তি ও কল্যাণ কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ