Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসায়িক পরিবেশ উন্নয়নে জাতীয় কমিটি

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিশ্বব্যাংক গ্রুপের ‘ডুয়িং বিজনেস ২০১৭’ প্রতিবেদনে ব্যবসার পরিবেশের দিক দিয়ে বিশ্বের ১৯০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৬। ২০২১ সালের মধ্যে এই সূচকে বাংলাদেশের অবস্থান ৯৯-তে তুলে আনার লক্ষ্যে ‘ওয়ান স্টপ সার্ভিস’ বা ‘এক দরজায় সব সেবা’ নিশ্চিত করাসহ সরকার বিভিন্ন সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করছে।
দেশের ব্যবসা-বাণিজ্যের পরিবেশ উন্নয়নে ইতোমধ্যে একটি জাতীয় কমিটি গঠন করেছে সরকার। ১৫ সদস্যের এই কমিটির নাম দেয়া হয়েছে ‘ন্যাশনাল কমিটি ফর মনিটরিং ইমপ্লিমেন্টেশন অব ডুইং বিজনেস রিফরমস’ (এনসিএমআইডি)।
গঠিত এ কমিটি ব্যবসায় পরিবেশের উন্নয়নে গৃহীত সংস্কার কার্যক্রমের অগ্রগতি পর্যবেক্ষণ এবং সংস্কার কর্মসূচি বাস্তবায়নে বাধাসমূহ দূর করবে। স¤প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ জাতীয় পর্যায়ে গঠিত এ কমিটির বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। কমিটির সভাপতির দায়িত্ব পালন করবেন মন্ত্রিপরিষদ সচিব।
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-তে স্থাপিত ডুইং বিজনেস সংস্কার সচিবালয় (ডিবিআরসিএস) এই কমিটিকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে। কমিটি প্রয়োজনে সরকারি এবং বেসরকারিখাত থেকে উপযুক্ত ব্যক্তিকে পরবর্তিতে সদস্য করতে পারবে।
এ বিষয়ে বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়া বাস্তবায়নে ব্যবসায় পরিবেশের উন্নয়ন বা ‘ডুয়িং বিজনেস’ আরও সহজ করতে হবে। যেখানে মানুষ স্বাচ্ছন্দ্যে ব্যবসা-বাণিজ্য করতে পারবে। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করে তুলবে। এ চিন্তা থেকেই বিনিয়োগ ও ব্যবসাকে আরও সহজ করতে কমিটি গঠন করা হয়েছে।
তিনি আরও বলেন, জাতীয় পর্যায়ের এই কমিটি ডুইং বিজনেস মেমোরেন্ডাম ২০১৭ এবং পরবর্তিতে গৃহিত কর্মপরিকল্পনার আলোকে নেয়া স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী সংস্কার কার্যক্রমের অগ্রগতি পর্যবেক্ষণ, সংস্কার কর্মসূচি বাস্তবায়নে বাধাসমূহ দূর এবং এ সংক্রান্ত অন্যান্য কাজ সম্পাদন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ