Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

নিকোটিন-অণু ধ্বংসের টিকা আবিষ্কার হচ্ছে

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি বছর তামাক সেবনে বিশ্বজুড়ে ৬ মিলিয়ন মানুষের প্রতিরোধযোগ্য মৃত্যু এবং আধা ট্রিলিয়ন ডলারের বেশি অর্থনৈতিক ক্ষতি হয়। এর কারণে গত শতাব্দীতে প্রায় ১০০ মিলিয়নের কাছাকাছি মানুষের মৃত্যু ঘটে এবং এই প্রবণতা অব্যাহত থাকলে আগামী ২১ শতকে আরো ১ বিলিয়ন মানুষের মৃত্যুর কারণ হবে। এই পরিসংখ্যান জানার পর অনেক ধূমপায়ী ধূমপান ছাড়ার চেষ্টা করবেন। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই তা সম্ভব হবে না হয়তো। সম্প্রতি কয়েকজন বিজ্ঞানী ঘোষণা দিয়েছেন তারা একটি কার্যকর পদ্ধতি পেয়েছেন যা নিকোটিনকে ধ্বংস করতে কাজ করবে।
ক্যালিফোর্নিয়ার স্ক্রিপস ইনস্টিটিউটের বিজ্ঞানীদের একটি দল জানান, তারা একটি টিকা আবিষ্কারের পরিকল্পনা করেছেন যা রোগ প্রতিরোধক ব্যবস্থা তৈরি করে নিকোটিনের অণুকে ধ্বংস করতে পারে এবং তামাকের আসক্তি মস্তিষ্কে পৌঁছানোর আগেই এই টিকা নিকোটিনের অণুকে ধ্বংস করবে। এই টিকার উদ্দেশ্য হলো নিকোটিনের অণুকে পরিবর্তন করা যাতে প্রতিরোধক ব্যব¯ার এন্টিবডি নিকোটিনের সাথে যুক্ত হয়ে এর প্রভাবকে বিলম্বিত করে। সদ্য পরিকল্পিত টিকাটি একদল ইঁদুরের ওপর পরীক্ষা করা হয়েছে। পরীক্ষার ফলাফলে জানা যায়, নিকোটিন ইদুরের দেহে প্রবেশ করার প্রথম ১০ মিনিটের মধ্যে নিকোটিনের প্রভাব বিলম্বিত হয়। গবেষণায় আরও দেখা যায়, ইঁদুরের মস্তিষ্কে নিকোটিনের ঘনত্বও কম ছিল। এই গবেষণাটি জার্নাল অব দ্য মেডিসিনাল ক্যামিস্ট্রিতে প্রকাশিত হয়েছে। প্রেস টিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিকোটিন-অণু ধ্বংসের টিকা আবিষ্কার হচ্ছে
আরও পড়ুন