Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেয়াদোত্তীর্ণ জীবনরক্ষাকারী ওষুধ আটক

চট্টগ্রামে ভ্রাম্যমান আদালতের অভিযান

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বন্দরনগরীর প্রাণকেন্দ্র জিইসি মোড়ে একটি বেসরকারি হাসপাতালে গতকাল (মঙ্গলবার) ভ্রাম্যমান আদালতের অভিযানে প্রচুর পরিমাণে মেয়াদোত্তীর্ণ ও মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর ওষুধ উদ্ধার করা হয়েছে। আদালত মেডিকেল সেন্টার নামক প্রাইভেট হাসপাতালটিকে এক লাখ টাকা অর্থদন্ড ও সেই সাথে সতর্ক করে দিয়েছেন। ভ্রাম্যমান আদালতের আকস্মিক এ অভিযানে বেরিয়ে আসে বেহাল চিত্র। দেখা গেছে, বেসরকারি হাসপাতালটির সবচেয়ে গুরুত্বপূর্ণ ইউনিট অপারেশন থিয়েটারেই ব্যবহার করা হচ্ছিল মেয়াদোত্তীর্ণ ওষুধ। এরমধ্যে আছে জীবনরক্ষাকারী ওষুধও। যেগুলোর কোন কোনটির মেয়াদ শেষ হয়ে গেছে ৬ মাস, এক বছর আগে।
চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া মুনের নেতৃত্বে পুলিশসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সহায়তায় এ ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হয়। সংশ্লিষ্ট সূত্র জানায়, উদ্ধারকৃত এসব মেয়াদোত্তীর্ণ জীবনরক্ষাকারী ওষুধ অপারেশনের কাজে ব্যবহার করা হলে রোগীর মৃত্যুর আশঙ্কা রয়েছে। তাছাড়া বেসরকারি হাসপাতালটির বিরুদ্ধে প্যাথলজিতে মেয়াদোত্তীর্ণ রিঅ্যাজেন্ট ব্যবহার এবং ওষুধ সঠিক তাপমাত্রায় সংরক্ষণ না করার আলামতও পাওয়া যায়। শুধু তাই নয়, অনভিজ্ঞ ও সনদবিহীন লোক দিয়ে এক্সরে করা হয়ে থাকে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া মুন বলেন, আমরা ক্লিনিকটিতে অপারেশন থিয়েটারে মেয়াদোত্তীর্ণ ওষুধের ব্যবহার দেখতে পাই। এরমধ্যে জীবনরক্ষাকারী অতিগুরুত্বপূর্ণ ওষুধও ওটিতে পাওয়া গেছে। যেগুলোর মেয়াদ ছয় মাস থেকে এক বছর আগেই শেষ হয়ে গেছে। তিনি বলেন, আমাদের সাথে থাকা মেডিকেল অফিসার এবং সিভিল সার্জনের প্রতিনিধি ডা. রায়হান জানান- এসব ওষুধ অপারেশনে ব্যবহার করা হলে রোগীর মৃত্যুর আশঙ্কা আছে। ল্যাবে ব্যবহৃত রিঅ্যাজেন্টও মেয়াদোত্তীর্ণ। আমরা সব মেয়াদোত্তীর্ণ ওষুধ ও রিঅ্যাজেন্ট জব্দ করেছি।
ভ্রাম্যমান আদালতের প্রসিকিউটর ড্রাগ সুপার শফিকুর রহমান বলেছেন, মেয়াদোত্তীর্ণ ওষুধ ব্যবহার ও যথেচ্ছভাবে রাখার কারণে ওষুধের গুণাগুণ নষ্ট হয়ে তা বিষাক্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। যা ড্রাগ আইন ১৯৪০-এর সুস্পষ্ট লঙ্ঘন। এক্সরে ও রেডিওলজি বিভাগে টেকনিশিয়ান হিসেবে পাওয়া গেছে অনভিজ্ঞ লোকজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওষুধ

২৬ জানুয়ারি, ২০২২
১১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ