Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

আইএসের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে মার্কিন কংগ্রেসে আল্টিমেটাম

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আইএস মধ্যপ্রাচ্যে খ্রিস্টানসহ অন্যান্য সংখ্যালঘু জাতি-গোষ্ঠীর ওপর গণহত্যা চালাচ্ছে বলে ঘোষণা করে মার্কিন কংগ্রেসে একটি প্রস্তাব পাস হয়েছে। কংগ্রেস ওবামা প্রশাসনকে-এর বিরুদ্ধে একই ধরনের কঠোর পদক্ষেপ গ্রহণের জন্য এ সপ্তাহের শেষ নাগাদ সময়সীমা বেঁধে দিয়েছে। প্রস্তাবটি ৩৮৩-০ ভোটে পাস হয়। আইএস-এর সহিংসতার ওপর নাইটস্্ অব কলম্বাস এবং ইন ডিফেন্স অব ক্রিশ্চিয়ান্স-এর নতুন প্রতিবেদন প্রকাশ হওয়ার কয়েকদিন পর প্রস্তাবটি কংগ্রেসে ভোটে দেয়া হলো। সিরিয়া, ইরাক ও মধ্যপ্রাচ্যের অন্যান্য স্থানে খ্রিস্টান ও অন্যান্য ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর ওপর চালানো সন্ত্রসী হামলার উপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়।
রিপাবলিকান দলীয় জেফ ফর্টেনবেরি এক বিবৃতিতে বলেন, আইএস যে খ্রিস্টান, ইয়াজিদি, আদিবাসী ও অন্যান্য ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর ওপর হত্যাকা- চালাচ্ছে তা শুধু মৃত্যুদ-যোগ্য অপরাধই নয়, তারা মানব সভ্যতার প্রতিও হুমকি। আর-নেব এক বিবৃতিতে বলেন, আইএসের এসব কর্মকা-কে সঠিকভাবে সজ্ঞায়িত করতে হলে তাকে গণহত্যা বলতে হবে।
কংগ্রেস এ ব্যাপারে কঠিন সিদ্ধান্ত ঘোষণার জন্য পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও হোয়াইট হাউজকে আগামীকাল ১৭ মার্চ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে। তাছাড়া প্রশাসন যদি কঠোর কোনো ব্যবস্থা নিতে ব্যর্থ হয়, তাহলে তাদের ওপর আরও চাপ প্রয়োগ করা হবে বলেও কংগ্রেসে জানানো হয়। এদিকে সিনেটেও একই বিষয়ের ওপর ভোটাভুটি হবে।
মধ্যপ্রাচ্য ককাসে ধর্মীয় সংখ্যালঘু বিষয়ক সহ-সভাপতি ফর্টেনবেরি আরও বলেন, আইএস-এর বিরুদ্ধে সমন্বিত ব্যবস্থা নেয়া গেলে খ্রিস্টান, ইয়াজিদি ও অন্যান্য ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর মানুষেরা আশান্বিত হবে। ফর্টেনবেরি যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ইয়জিদি সম্প্রদায়ের মুখপাত্রও।
রিপাবলিকানরাই হাউজে এই প্রস্তাব উত্থাপনে বড় ভূমিকা পালন করেছে। রিপাবলিকান দলীয় স্পিকার পল রায়ান ওবামা প্রশাসনের প্রতি খুব দ্রুত খ্রিস্টানদের ওপর সাম্প্রতিক হামলার সমুচিত জবাব দেয়ার আহ্বান জানান। রায়ান সোমবার এক বিবৃতিতে বলেন, আইএস গত সপ্তাহে ইয়েমেনের দক্ষিণাঞ্চলে ৪ জন ক্যাথলিক যাজকসহ ১৬ জনকে হত্যা করেছে। এটা খ্রিস্টান ও অন্যান্য ক্ষুদ্র জনগোষ্ঠীর ওপর আইএসের সর্বশেষ বর্বরতা। প্রশ্ন রেখে তিনি বলেন, তবুও কি প্রশাসন একে গণহত্যা বলবে না? ফক্স নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএসের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে মার্কিন কংগ্রেসে আল্টিমেটাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ