Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮, ২ শ্রাবণ ১৪২৫, ৩ যিলক্বদ ১৪৩৯ হিজরী
শিরোনাম

মিয়ানমারের সঙ্গে আলোচনায় বসতে সরকারের প্রতি বি. চৌধুরী-ড. কামালের আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৭, ১:০৪ পিএম | আপডেট : ৯:৩৮ পিএম, ২৭ সেপ্টেম্বর, ২০১৭

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের সঙ্গে অবিলম্বে আলোচনায় বসার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক বিকল্পধারার সভাপতি বদরুদ্দোজা চৌধুরী ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন ।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক যুক্ত বিবৃতিতে তাঁরা এই আহ্বান জানান।

যুক্ত বিবৃতিতে তাঁরা মিয়ানমার সরকারের উদ্দেশ্যে বলেন, রাখাইন প্রদেশে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে খুন, অগ্নি সংযোগ, নারী ও শিশু নির্যাতনের ঘটনায় লাখ লাখ মানুষকে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য করা বন্ধ করতে হবে। এসব অপরাধের সাথে জড়িতদের বিচারের আওতায় এনে শাস্তির বিধান করতে হবে।

বিবৃতিতে তাঁরা আরো বলেন, বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গাদের অবিলম্বে মিয়ানমারে ফেরত নিতে হবে এবং জাতিসংঘের তত্ত্বাবধানে মিয়ানমার সরকারের গঠিত কফি আনান কমিশনের রিপোর্টের ভিত্তিতে তাদের সসম্মানে পুনর্বাসন করতে হবে।

রোহিঙ্গা ইস্যুতে মানবাধিকার লঙ্ঘনের দৃষ্টিভঙ্গি থেকে বাংলাদেশের সকল মানুষকে ঐক্যবদ্ধ করা এবং বিশ্বজনমত গঠনে তাদের প্রয়াস অব্যাহত রাখার কথা উল্লেখ করে বিবৃতিতে আরো বলেন, রাশিয়া, চীন, ভারতসহ অন্যান্য মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল রাষ্ট্রসমূহকে রোহিঙ্গা সমস্যা সমাধানে এগিয়ে আসার জন্য উদ্বুদ্ধ করার পদক্ষেপ নেওয়া হবে।

বিবৃতিতে তাঁরা আরো বলেন, যেহেতু নিকট প্রতিবেশী হিসেবে বাংলাদেশের জনগণ মিয়ানমারের সাথে সুসম্পর্ক বজায় রাখতে আগ্রহী সেহেতু এ বিষয়ে মিয়ানমার সরকারকে তাদের সৃষ্ট সমস্যার গভীরতা উপলব্ধি করার জন্য আহ্বান জানানো দরকার।

এ প্রসঙ্গে তাঁরা আরো বলেন, উভয় দেশের মধ্যে এ ধরণের অনভিপ্রেত ও অমানবিক সমস্যার পুনরাবৃত্তি বন্ধ করতেই হবে এবং বাংলাদেশসহ মিয়ানমারের মধ্যে সুন্দর প্রতিবেশীসুলভ সম্পর্ক সৃষ্টির ভিত্তি এখনই স্থাপন করতে হবে। সুতরাং দুই দেশের মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক সমঝোতামূলক আদান-প্রদান হওয়া অত্যন্ত জরুরী। তাই উভয় দেশকে অনতিবিলম্বে আলোচনার টেবিলে আসতে হবে।



 

Show all comments
  • Nazimuddin Ahmed ২৭ সেপ্টেম্বর, ২০১৭, ৪:৫৩ পিএম says : 0
    Myanmar is a our neighbor country. Must be developed better relationship with them Bangladesh is trying to develop relationship with them but they are always avoiding to Bangladesh. One side love is not develop relationship. Myanmar is a uncivilized country & their peoples are also uncivilized.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর