Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানবাধিকার রক্ষার নামে অন্য দেশে হস্তক্ষেপ করছে যুক্তরাষ্ট্র : চীন

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বের সর্বোচ্চ ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা দীর্ঘকাল ধরে নিজেকে মানবাধিকার রক্ষাকারী দাবি করে আসছে। যার অজুহাতে দেশটি বার বার অন্যান্য দেশের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করে চলছে। সম্প্রতি চীনের রাষ্ট্রিয় টেলিভিশন (সিসিটিভি) মানবাধিকার রক্ষাকারীদের মানবাধিকার নথি নামে একটি তথ্যচিত্রে এই খবর প্রচার করে। এই তথ্যচিত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিষ্ঠার আসল উদ্দেশ্য এবং বিশ্বে মানবাধিকার বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরা হয়। চীনের গণমাধ্যম সিনহুয়া বার্তাতে বলা হয়, বিংশ শতাব্দির ৭০ দশক থেকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রণালয় বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতির প্রতিবেদন দাখিল করে ও অন্য দেশের মানবাধিকারের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করে। যুক্তরাষ্ট্রের অন্য দেশের মানবাধিকারের ব্যাপারে হস্তক্ষেপ বন্ধ করে নিজেদের মানবাধিকার সমস্যার সমাধান করা উচিত। ওয়েবসাইট।
পাকিস্তানে প্রবল বর্ষণে মৃতের সংখ্যা বেড়ে ৫০
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে প্রবল বর্ষণে সৃষ্ট ফ্লাশ ফ্লাড বা আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলে ভারি বৃষ্টিতে বাড়িঘর ধসে পড়ে এই হতাহতের ঘটনা ঘটেছে। দেশটির কর্মকর্তারা বলেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তান, উত্তর-পশ্চিমাঞ্চলের খাইবার পাখতুনখাওয়া প্রদেশ এবং পার্শ্ববর্তী উপজাতীয় এলাকাগুলোতে বন্যায় ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। গত বৃহস্পতিবার থেকে পাকিস্তানের বিভিন্ন এলাকায় ব্যাপক বর্ষণ চলছে। এর মধ্যে বেলুচিস্তানে ১৮ জন উপজাতীয় এলাকায় ১৫ জন পাঞ্জাবে ১০ ও খাইবার পাখতুনওয়া ছয় জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। উভয় অঞ্চলে ৫০ জনের বেশি লোক আহত হয়েছে। মধ্যাঞ্চলীয় প্রদেশ পাঞ্চাবের কর্মকর্তারা জানান, তারা এখনো ক্ষয়-ক্ষতির পরিমাণ নিরূপণ করতে পারেনি। খাইবার পাখতুনখাওয়ার দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের এক মুখপাত্র জানান, উত্তর-পশ্চিমাঞ্চলেও বাড়ি ধসের কারণে প্রাণহানির ঘটনা ঘটেছে। হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানবাধিকার রক্ষার নামে অন্য দেশে হস্তক্ষেপ করছে যুক্তরাষ্ট্র : চীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ