Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পিতৃমাতৃহীন রোহিঙ্গা শিশুদের জন্য আশ্রয়কেন্দ্র বানাবে বাংলাদেশ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৭, ১:০২ এএম

মিয়ানমার থেকে বাংলাদেশে আসা প্রায় ৬ হাজার অভিভাবকহীন এতিম রোহিঙ্গা শিশুর জন্য আলাদাভাবে আশ্রয়কেন্দ্র বানাবে বাংলাদেশ। সমাজ সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লার রহমান সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, পর্যাপ্ত ভূমি পাওয়া গেলে শূন্য থেকে সাত এবং ৮ থেকে ১৮ বছর বয়সী সকল এতিম শিশু-কিশোরকে আলাদা করে তাদের থাকা খাওয়াসহ অন্যান্য ব্যবস্থা নেয়া হবে। সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, উখিয়া ও টেকনাফে প্রশাসনের কাছে ২শ’ একর জমি চাওয়া হয়েছে এসব এতিম শিশুদের বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করার জন্য। বাবা-মাহীন সব মিলিয়ে ৫ থেকে ৬ হাজার এতিম শিশু হতে পারে। এসব এতিম শিশুর আলাদাভাবে মানসম্পন্ন খাবার দেয়া হবে।
বাংলাদেশে মানবিক সহায়তা বহুগুণ বাড়াতে জাতিসংঘ শরণার্থী সংস্থার আবেদনের প্রেক্ষিতে এ পরিকল্পনা নেয়া হয়। জাতিসংঘের শরণার্থী ফিলিপো গ্রান্ডি’র মুখপাত্র এডরিয়ান অ্যাডওয়ার্ডস গত মঙ্গলবার জেনেভায় বলেছেন, ‘এ বিষয়ে সব ধরনের প্রচেষ্টা সত্বেও নিরাপত্তার জন্য মানুষের আগমনের স্রোত কমেনি এবং রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা এখনো স্থিতিশীল নয়’।
‘সম্প্রতি আশ্রয় নেয়া মানুষগুলো মানসিকভাবে আহত’।
‘বাংলাদেশে আশ্রয় পাবার পর তারা এখনও বিভিন্ন সমস্যাগ্রস্থ’ ।
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক ৭ বিশেষজ্ঞ জেনেভায় এক বিবৃতিতে সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতা বন্ধে বার্মা সরকারে প্রতি আহবান জানানোর পাশাপাশি তাদের প্রতি নিপীড়ন এবং অধিকার লঙ্ঘনকে ‘জাতিগত নিধন’ হিসেবে বর্ণনা করেছেন।
তারা মিয়ানমারের নেতা অং সান সু চিকে এই পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ এবং ব্যক্তিগতভাবে ক্ষতিগ্রস্থ রোহিঙ্গাদের সাথে দেখা করার আহ্বান জানান। ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরএসএ) দ্বারা সঙ্ঘটিত হত্যাকাÐের জন্য সমগ্র রোহিঙ্গা জনগোষ্ঠী তার চরম মূল্য দিতে পারে না বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ