Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সু চির নিন্দায় করবিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:২২ পিএম | আপডেট : ১২:৪৮ পিএম, ২৮ সেপ্টেম্বর, ২০১৭

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির সেনাবাহিনী ও স্থানীয়দের চালানো সহিংসতায় নীরব থাকায় দেশটির নেত্রী অং সান সু চির নিন্দা জানিয়েছেন ব্রিটেনের বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন। রাখাইন প্রদেশে মিয়ানমারের নিষ্ঠুরতা বন্ধের আহ্বান জানিয়ে এই নেতা বলেন, ‘গণতন্ত্র ও মানবাধিকারের চ্যাম্পিয়ন হিসেবে পরিচিত অং সান সু চিকে আমি বলতে চাই, মিয়ানমারের রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্মমতা বন্ধে যা কিছু করা সম্ভব করেন এবং জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সাহায্যকারী সংস্থাগুলোকে রাখাইন রাজ্যে প্রবেশের অনুমতি দিন।’

এ ছাড়া ইয়েমেনে সৌদি আরবের চাপানো যুদ্ধেরও সমালোচনা করেন ব্রিটেনের ‘ভাবী প্রধানমন্ত্রী’ করবিন।

তিনি প্রতিশ্রুতি দিয়ে বলেন, তিনি যদি নির্বাচিত হন তাহলে ব্রিটেনের পররাষ্ট্রনীতি এমন হবে যেখানে সংঘাতে রসদ দেওয়া নয় বরং সমাধানে চেষ্টা করা হবে। সৌদি আরবের সমালোচনা করে তিনি বলেন, দেশটি ইয়েমেনে ‘নিষ্ঠুর’ যুদ্ধ লাগিয়ে রেখেছে। খবর আল জাজিরার।

বুধবার ব্রাইটনে লেবার পার্টির কনফারেন্সে এই উত্তেজক মন্তব্য করতে দেখা যায় জেরেমি করবিনকে। তার বক্তৃতায় দেশীয় ও আন্তর্জাতিক বিষয়াদি উঠে আসে। প্রথমত ব্রেক্সিট পরবর্তী ব্রিটেনের পলিসি কেমন হবে তা নিয়ে বিস্তর আলোচনা করেন। তারপর বিশ্ব শান্তি ও মানবাধিকার প্রসঙ্গ নিয়ে আলোচনা করতে গিয়ে বিশ্বের সবচেয়ে ভয়ানক মানবিক বিপর্যস্ত এলাকাগুলো নিয়ে কথা বলেন।

তিনি জানান, প্রধানমন্ত্রী হলে বিশ্বজুড়ে শান্তি প্রতিষ্ঠা এবং মানবাধিকার নিশ্চিত করা হবে ব্রিটেনের পররাষ্ট্রনীতির কেন্দ্র। তিনি আরও দাবি করেন, সংঘাতপূর্ণ এলাকার সরকার প্রধানদের জবাবদিহিতার আওতায় আনতে হবে।

ইয়েমেনে চলমান সৌদির চাপিয়ে দেওয়া যুদ্ধ সম্পর্কে বলেন, ‘ইয়েমেনে সৌদির নিষ্ঠুর যুদ্ধে আমরা নীরব থাকতে পারি না। আমরা কিভাবে সৌদির কাছে অস্ত্র বিক্রি অব্যাহত রাখতে পারি?’

উল্লেখ্য, জেরিমি করবিনকে ভবিষ্যৎ ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে ভাবা হচ্ছে। গত মধ্যবর্তী নির্বাচনে থেরেসা মে-কে অবাক করে দিয়ে দ্বিতীয় স্থান পান করবিন।



 

Show all comments
  • মৃঃ মাহফুজুর রহমান ২৮ সেপ্টেম্বর, ২০১৭, ২:৫৩ পিএম says : 0
    মি: জেরেমি করবিনকে অত্যন্ত ধন্যবাদ। তিনিএ জাতিগত নিধনের জন্য অং সান সুচিকে নিন্দা জানিয়েছেন।পৃধিবীতে বৌদ্ধরা যেএত নিষ্ঠুর তা আমাদের আগে জানা ছিলনা। অংসান সুচী কি করে যে নবেল প্রইজ পেয়েছে এটা আমার বেধগম্য নয়। নবেল বাছই কমিটি কি দেখে পুরষ্কার দেয় তও বুঝে আসে না। তাকে দেওয়া সম্মাননা প্রত্যাহার করা প্রোজন তও করছেনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ