Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২৫। আমার মুখে, বুকে অনেক কালো লোম। তাছাড়া আমার মাসিক খুব অনিয়মিত হচ্ছে। আর পুরুষের প্রতি আকাংখা বলতে গেলে নেই। এ থেকে মুক্তি পাবার কোন পথ আছে কি? 

Ñকুশিয়ারা, বাগেরহাট।
উত্তর : আপনার সমস্যাটি একটি পুরুষালী সমস্যা। ইংরেজিতে বলা হয় হারসুটিজম । এর অন্যতম প্রধান কারণ হলোÑ হরমোনে বৈষম্য। আপনার রক্তের হরমোন এনালাইসিস করে ওষুধের মাধ্যমেই রোগটি নির্মূল করা সম্ভব। এতে তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৮। আমার হাতের নখগুলো হলুদ বর্ণ হয়ে আস্তে আস্তে ভেঙে যাচ্ছে। এতে আমার নখের সৌন্দর্য নষ্ট হয়ে গেছে। আমি নখগুলো আবার পূর্বাবস্থায় ফিরে পেতে চাই।
Ñমিসেস লুবনা, ধানমÐি, ঢাকা।
উত্তর : সম্ভবত আপনার নখে ফাঙাস আক্রমণ করেছে বা অন্য কোন রোগের জন্যও হতে পারে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। আমার ত্বকে মাছের আঁশের মতো সাদা বাকলসহ চর্ম রোগ দেখা দিয়েছে। মাঝে মাঝে অসহ্য চুলকানিসহ রক্ত বের হয়। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন, কিন্তু ভালো হচ্ছে না।
Ñআবু বকর। সেগুনবাগিচা, ঢাকা।
উত্তর : আপনার রোগটি সম্ভবত সোরিয়াসিস রোগ। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ছাড়া রোগটির শনাক্তকরণ ও সঠিক চিকিৎসা সম্ভব নয়। তাই আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হোন। তা না হলে জটিলতা দেখা দিতে পারে।

ষ ডা. একেএম মাহমুদুল হক (খায়ের)
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৭১৯-২১৯৪২৯, ০২৯৩৪২৮৭৬।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন