Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

এনজেন্ডার হেলথ-এর প্রধান নির্বাহীর বিএসএমএমইউ ফিস্টুলা সেন্টার পরিদর্শন

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এনজেন্ডার হেলথ-এর সভাপতি ও প্রধান নির্বাহী মিস উলা মুলার গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফিস্টুলা সেন্টার পরিদর্শন করেছেন। এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খানের সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ অনুষ্ঠানে দ্বিপাক্ষিক সহযোগিতা সম্প্রসারণের ব্যাপারে মত বিনিময় করেন। ভিসি এনজেন্ডার হেলথ-এর সভাপতি ও প্রধান নির্বাহী মিস উলা মুলার বিশ্ববিদ্যালয়ের ফিস্টুলা সেন্টার পরিদর্শনে আসায় তাঁকে ধন্যবাদ জানান। এসময় আরো উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মো. আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার প্রফেসর ডা. এবিএম আব্দুল হান্নান, ইন্টারন্যাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. আবদুর রহিম, অবস এন্ড গাইনী বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. পারভীন ফাতেমা, প্রফেসর সালেহা বেগম চৌধুরী প্রমুখ। এছাড়া মিস উলা মুলার সাথে অন্যান্যের মধ্যে এনজেন্ডার হেলথের সহ-সভাপতি ড. ইয়েট ডেমিসি, দেশীয় প্রতিনিধি ডা. আবু জামিল ফয়সাল ও ফিস্টুলা কেয়ার প্লাস প্রকল্পের দেশীয় প্রকল্প ব্যবস্থাপক ডা. শেখ নাজমুল হুদা উপস্থিত ছিলেন। 
ফিস্টুলা সেন্টার মহিলাজনিত ফিস্টুলা রোগীদের অপারেশনসহ যাবতীয় চিকিৎসা বিনামূল্যে প্রদান করে আসছে। মার্কিন উন্নয়ন সংস্থা ইউএসএআইডি-এর অর্থায়নে এনজেন্ডার হেলথ-এর ফিস্টুলা কেয়ার প্লাস প্রকল্পের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ে এই বিশেষ সেন্টার প্রতিষ্ঠিত হয়েছে। সেন্টার থেকে এই রোগে আক্রান্ত মহিলাদের চিকিৎসা সেবা এ বিষয়ে ডাক্তার ও নার্সদের প্রশিক্ষণ ও গবেষণার কাজ করে হয়। ২০১৫ সালে প্রতিষ্ঠার পর থেকে ইউনিভার্সিটি ফিস্টুলা সেন্টার ৬৩জন ফিস্টুলা রোগীর সফল অপারেশন করেছে। পরিদর্শন কালে মিস মুলার বাংলাদেশে প্রসব সেবার মান উন্নয়ন ও সম্প্রসারণ এবং নিরাপদ সার্জারী সেবার মাধ্যমে মহিলাজনিত ফিস্টুলা নিয়ন্ত্রণের ব্যাপারে গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, মহিলাজনিত ফিস্টুলা প্রতিরোধ, রোগ নির্ণয় ও রোগীদের পরিবারে ও সমাজে পুনর্বাসনের জন্য চিকিৎসক, নার্স, সমাজ কর্মী গণমাধ্যম কর্মীসহ সবাইকে একযোগে কাজ করতে হবে। মিস উলা মুলার ইউনিভার্সিটি ফিস্টুলা সেন্টার-এর কর্মতৎপরতায় সন্তুষ্টি প্রকাশ করেন এবং বিএসএমএমইউকে এ ব্যাপারে তার সংস্থা ধারাবাহিক সহযোগিতার আশ্বাস দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনজেন্ডার হেলথ-এর প্রধান নির্বাহীর বিএসএমএমইউ ফিস্টুলা সেন্টার পরিদর্শন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ