Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেলিটকে বিকাশ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটকে চালু করা হয়েছে বিকাশ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস। এর ফলে এখন থেকে যে কোন টেলিটক গ্রাহক বিকাশ একাউন্ট খুলে তার মোবাইল ফোন ব্যবহার করে দেশের যে কোন প্রান্তে বিকাশ-এর সেবা উপভোগ করতে পারবেন। গত সোমবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম ঢাকার ওয়েস্টিন হোটেলে তার টেলিটক ফোনে বিকাশ-এর একটি একাউন্ট খোলার মাধ্যমে সেবাটির উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন আহমেদ, বিকাশ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন। ২০১৫ সালের ফেব্রæয়ারী মাসে টেলিটকের গ্রাহকদের জন্য মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস চালুর লক্ষ্যে নেটওয়ার্ক শেয়ারিং চুক্তি স্বাক্ষর করেছিল বিকাশ। টেলিটক যুক্ত হওয়ায় বর্তমানে গ্রামীণফোন, বাংলালিংক, রবি এবং এয়ারটেলসহ দেশের সবকটি জিএসএম মোবাইল অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদান করছে বিকাশ।
অনুষ্ঠানে তারানা হালিম বলেন, বাংলাদেশের ৭০ শতাংশ লোক গ্রামে বসবাস করে, কিন্তু ১৩ কোটি মানুষের হাতে মোবাইল ফোন রয়েছে। এবং ৯০ শতাংশেরও অধিক এলাকা এখন মোবাইল ফোন কভারেজের অন্তর্ভুক্ত। আমাদের বিশালসংখ্যক ব্যাংকিং সেবা বহির্ভূত জনগোষ্ঠী, তাদের ব্যাংকিং সেবার আওতায় নিয়ে আসার কঠিন চ্যালেঞ্জ গ্রহণ করেছে বিকাশ। তারা সেক্ষেত্রে অনেক অগ্রসর হয়েছে। তিনি বলেন, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস বাংলাদেশের ব্যাংকের আওতাভুক্ত। বিটিআরসি যেমন মোবাইল নেটওয়ার্ক সংক্রান্ত বিষয়গুলো নিয়ন্ত্রণ করে ঠিক তেমনি বাংলাদেশ ব্যাংক মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের রেগুলেশনের বিষয়টি দেখে থাকে। তিনি বলেন, বিকাশের যে ইতিবাচক দিকগুলো আছে তার মধ্যে অন্যতম হচ্ছে এটি নারীদেরও ক্ষমতায়িত করছে। এর মাধ্যমে একজন গার্মেন্টসকর্মী তার বেতনের টাকা বাড়িতে পাঠাচ্ছেন। এতে তার এখন অনেক আস্থা (কনফিডেন্স)। দালাল চক্রের দৌরাত্ম্য থেকে তারা মুক্তি পেয়েছেন। মধ্যস্বত্ব ভোগীরা এখন নেই। এভাবেই ক্রমশ নারী তার নিজের টাকার ওপর নিজের একটি ক্ষমতা নিশ্চিত করতে পেরেছেন। টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন আহমেদ বলেন, “টেলিটকের কয়েক মিলিয়ন গ্রাহক রয়েছে যারা বিকাশ-এর মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস ব্যবহার করে উপকৃত হবেন।”
বিকাশ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, “টেলিটকের নেটওয়ার্কে বিকাশ-এর মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস চালু হওয়ার ফলে গ্রাহকরা খুব নিরাপদ, সহজ ও কম খরচে টাকা আদান-প্রদান, দোকানে কেনাকাটাসহ অনেক কিছুই করতে পারবেন।” বিকাশ একটি পূর্ণাঙ্গ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান যার মাধ্যমে টাকা আদান প্রদান ছাড়াও মোবাইল ব্যাল্যান্স রিচার্জ, বেতন প্রদান করার পাশাপাশি জমা টাকার উপর ইন্টারেস্ট প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেলিটকে বিকাশ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ