Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাইলস্টোন ম্যাচেও কি তামীম ঝলক?

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

শামীম চৌধুরী, কোলকাতা (ভারত) থেকে : পাড়া-মহল্লার ক্রিকেটেও বলে-কয়ে সেঞ্চুরি করাটা সহজ নয়। অথচ টি-২০ ক্রিকেটে সবার আগে সেঞ্চুরি করবেন কে? ক্রিকেটারদের কাছে এ প্রশ্নটি ছুঁড়ে দিয়ে কোচ হাতুরুসিংহে দেখলেন উঠেছে মাত্র একটি হাত। হাত তুলে বলেছে একটি ছেলে, ‘আমি পারব!’ কোচকে দেয়া সে কথা রাখতে পেরেছেন তামীম। ওমানের বিপক্ষে বৃস্টি বিঘিœত সর্বশেষ ম্যাচে পীচ কোন প্রতিবন্ধকতা গড়তে পারেনি। তামীম বলে-কয়ে সেঞ্চুরি করে নিজেই হেসেছেনÑ‘টি-২০তে কে সবার আগে সেঞ্চুরি করবে, সেটাই জানতে চেয়েছিলেন কোচ। আমি তাকে কথা দিয়েছিলাম। ভাগ্য ভাল,আমি তাকে দেয়া কথা রাখতে পেরেছি। সেঞ্চুরি করে তাই তাকে নির্দেশ করতে ওভাবে উৎসব করেছি।’
তামীমের মতো ক্রিকেটারের পক্ষে চ্যালেঞ্জ নেয়াটা এতোটাই বুঝি সহজ। ২০১২ সালে এশিয়া কাপকে সামনে রেখে নির্বাচকদের দেয়া দল থেকে তামিমের বাদ পড়ায় চাচা প্রধান নির্বাচক আকরাম খান পদত্যাগ পর্যন্ত করেছিলেন। মিডিয়ার ব্যাপক সমালোচনায় এবং প্রধানমন্ত্রীর হস্তক্ষেতে তামীম ফিরেই জমিয়ে দিয়েছেন এশিয়া কাপ, একটি করে চার চারটি ইনিংসে চার চারটি ফিফটিÑপ্রতিটি ফিফটি উদযাপনের ভাষাতেও দাঁতভাঙ্গা জবাব! ধর্মশালায় ৮৩ নট আউট, ৪৭ এবং ১০৩ নট আউটে ২৩৩ রান। বৃহস্পতি তুঙ্গে থাকা তামীম সর্বশেষ ম্যাচে প্রথম বাংলাদেশী হিসেবে টি-২০তে সেঞ্চুরির পাশাপাশি সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে হাজার রানের মাইলফলকেও বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে প্রথম।
আজ টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে অর্ধশততম ম্যাচের মাইলফলকের সামনে দাঁড়িয়ে এই বাঁ হাতি স্পিনার। আর মাত্র ৪ দিন পর পা দিবেন ২৭ বছরে। নিজের আর একটি জন্মদিনের আগাম উদযাপনের কথাও যে ভাবতে হচ্ছে তাকে। ২০০৭ বিশ্বকাপের ৩ দিন আগে নিজের প্রথম ফিফটিকে করে রেখেছেন স্মরণীয়। তখনো বয়স ১৮ করেনি স্পর্শ, ভারতকে হারিয়ে দিয়েছে বাংলাদেশ তামীমের ঝড়ো শুরুতে। ২০১২ সালের এশিয়া কাপে উপর্যুপরি চারটি হাফ সেঞ্চুরির তিনটিই ২৩ এ পা দেয়ার সামনে !
প্রতিপক্ষ পাকিস্তান বলেই নিজের টি-২০’র হাফ সেঞ্চুরি ম্যাচে দারুন কিছুর স্বপ্ন দেখতেই পারেন তামীম। পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ ৫টি ওয়ানডে ইনিংসের ৫টিতে ৩ ফিফটি,২ সেঞ্চুরি! ভাবা যায়? বাংলাদেশ প্রিমিয়ার লীগের তৃতীয় সংস্করণ থেকে টি-২০তে অন্য এক তামীমের অভ্যুদয়। যে তামীমকে টি-২০তে বডড বেমানান মনে হতো, সেই তামীম টুয়েন্টি-২০ ক্রিকেটে সর্বশেষ ২০ ইনিংসে করেছেন ৯টি ফিফটি। বিপিএলএ ২৬৭ রান (গড় ৩৭.২৫), পাকিস্তান সুপার লীগে ২৯৮ রান (গড় ৬৬.৭৫), টি-২০ বিশ্বকাপের প্রথম পর্বে সেখানে ২৩৩ (গড় ২৩৩.০০)! প্রথম সন্তান ভুমিস্ট হবে বলে এশিয়া কাপ থেকে নিজেই নিয়েছিলেন ছুটি, মুস্তাফিজুরের ইনজুরিতে দলে একজন রিপ্লেশমেন্টের প্রয়োজন অনুভুত হওয়ায় ২ দিনের নবজাতক সন্তানকে রেখে ব্যাংকক থেকে উড়িয়ে আনায় সন্তানের মুখ দর্শনে উড়–-উড়– তামীম মন বসাতে পারেননি এশিয়া কাপের শেষ ২ ম্যাচে। ৭,১৩ এই দু’টি ইনিংসে প্রকারান্তরে জানিয়ে দিয়েছেন তা। স্বাভাবিক তামীম যে কতোটা ছন্দময় ব্যাট করতে পারেন, তা জানিয়ে দিয়েছেন সর্বশেষ তিনটি ইনিংসে।
তিন ভার্সনের ক্রিকেটে বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে সেরা ইনডিভিজ্যুয়াল এবং সর্বোচচ রান তারই। কিন্তু পাকিস্তানের বিপক্ষে টেস্ট এবং ওয়ানডেতে সফল এই ব্যাটসম্যানের বলার মতো ইনিংস নেই এই প্রতিপক্ষের বিপক্ষে টি-২০তে! ৮ ম্যাচে রান মাত্র ১০৭ (গড় ১৩.৩৭)। ইডেনে নিজের প্রথম ম্যাচে ল্যান্ডমার্কের সামনে দাঁড়িয়ে তামীম। টি-২০তে তামীমের হাফ সেঞ্চুরির ম্যাচে বাংলাদেশ দলের স্পট লাইটটা থাকছে তামীমের উপর। পাকিস্তানের বিপক্ষে টি-২০’র অতীত অপবাদ ঘোঁচাতে আজও মেন্টর মাশরাফিতে পাচ্ছেন প্রেরনা তামীমÑ‘আমার ‘মেন্টর’ মাশরাফি ভাই। তার কাছ থেকে আমি যেটা শিখেছি বাড়তি কোনো কথা বলা যাবে না। বাড়তি কথা না বললে বাড়তি চাপও আসে না। আমি শুধু নিজের খেলাতেই মন দিতে চাই।’ যেভাবে লক্ষ্য স্থির করে খেলছেন তামীম, তাতে তো মাইলস্টোন ম্যাচকে স্মরনীয়তম করার স্বপ্ন দেখতেই পারেন তামীম। বন্ধু সাকিবের সর্বশেষ ম্যাচটি ছিল মাইলস্টোনের, ৫০তম টি-২০ ম্যাচে ক্যারিয়ার সেরা বোলিংয়ে (৩-০-১৫-৪) ফিরেছেন ছন্দে। আজ কি একই মাইলস্টোন ম্যাচে পালা তামীম, মাহামুদুল্লাহর। পাকিস্তানকে হারিয়ে সুপার টেন এর শুরুটা করতে পারলে যে সেমিফাইনালের লক্ষ্যটাও অনেক কাছাকাছি চলে আসবে বাংলাদেশের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাইলস্টোন ম্যাচেও কি তামীম ঝলক?
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ