Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এশিয়া কাপে ‘আটটি তারার মেলা’

| প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার

দীর্ঘ ৩২ বছর পর ঢাকায় ফিরেছে এশিয়া কাপ হকি টুর্নামেন্টের দশম আসর। আগামী ১১ অক্টোবর মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে উদ্বোধন হবে হিরো এশিয়া কাপের। শেষ হবে ২২ অন্টোবর। এশিয় হকির সর্ববৃহৎ এ আসরটিকে স্মরণীয় করে রাখতে নানা পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। এরই ধারাবাহিকতায় ইতোমধ্যে মওলানা ভাসানী স্টেডিয়ামে স্থাপন হয়েছে ফ্লাডলাইট। বসানো হচ্ছে লিফট। ফেডারেশনের কক্ষগুলো আধুনিকায়ন করা সহ স্টেডিয়ামের ভেতর ও বাহিরে চলছে সংস্কার কাজ। নীলাভ টার্ফ ধুয়ে মুছে পরিষ্কার করা হচ্ছে। তৈরী হয়ে গেছে এশিয়া কাপের থিম সং ও প্রমো। মান্নান মোহাম্মদের সুর ও সঙ্গীতে কন্ঠ শিল্পি আরিফের কণ্ঠে ‘আটটি তারার মেলা’.. শিরোনামে থিম সংটি নির্মিত হয়েছে। এই গানটি জাতীয় হকি দলকে উজ্জীবিত করবে। সেই সঙ্গে এশিয়া কাপের আট দেশের ছবি সম্বলিত প্রমোও প্রচার হবে দেশের সকল স্যাটেলাইট টেলিভিশনে। গতকাল দুপুরে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে প্রমো ও থিম সং পরিচিতি অনুষ্ঠানের আয়োজন করে বাহফে। অনুষ্ঠানে মিডিয়ার সামনে নানা তথ্য তুলে ধরেন বাহফের সিনিয়র সহ-সভাপতি এবং এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। এসময় উপস্থিত ছিলেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক ও পৃষ্ঠপোষক ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক আবদুল আজিজ।
এশিয়া কাপ উপলক্ষ্যে মওলানা ভাসানী স্টেডিয়াম নতুন সাজে সাজার অপেক্ষায় থাকলেও শেষ মূহুর্তের কাজগুলো এখনো চলছে। এগুলো শেষ হতে আরও কিছুদিন সময় লাগবে বলে জানান বাহফের সাধারণ সম্পাদক আবদুস সাদেক। তিনি বলেন, ‘আর মাত্র ১০ দিন বাকি এশিয়া কাপ টার্ফে গড়াতে। কিন্তু সংস্কার কাজ এখনো শেষ হয়নি। তবে ৫ অক্টোবরের মধ্যে সব কাজ শেষ করার নির্দেশনা দেয়া হয়েছে। কারণ ৮ অক্টোবর সকাল থেকেই ঢাকায় আসতে শুরু করবে বিদেশী দলগুলো।’ সাদেক আরও বলেন, ‘বর্তমানে আমাদের জাতীয় হকি দল বিকেএসপিতে অনুশীলন করছে। আশাকরি তিন চারদিনের মধ্যেই তারা মওলানা ভাসানী স্টেডিয়ামে ফিরে আসতে পারবে। টুর্নামেন্টে চীন, ওমান ও বাংলাদেশ ছাড়া বাকি পাঁচ দলই বিশ্ব র‌্যাংকিংয়ের ২০ নম্বরের মধ্যে রয়েছে। তাই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে কঠোর অনুশীলন করছে বাংলাদেশ।’
প্রমো ও থিম সং নির্মান হয়েছে মূলত ড. মাহফুজুর রহমানের তত্বাবধানে। এ প্রসঙ্গে তার কথা, ‘থিম সংয়ের জন্য আমরা প্রথমে কণ্ঠশিল্পি এসআই টুটুলকে নির্বাচন করেছিলাম। কিন্তু সে আমেরিকায় থাকায় আসতে পারেনি। তাই আরিফকে নিয়েছি। এই থিম সং দিয়ে আমাদের খেলোয়াড়দের উৎসাহ দেয়া হবে।’ মাহফুজ যোগ করেন, ‘আমাদের লক্ষ্য ‘ভিশন ২০২২’। এই টুর্নামেন্টের গ্রæপ পর্বে দু’টি ম্যাচ জিততে পারলেই ২০২২ সালের বিশ্বকাপে খেলতে পারবো আমরা। আর ১৫০টি দেশে খেলা হকির বিশ্ব আসরে খেলতে পারলে বাংলাদেশকে আরও অনেক দেশ চিনবে, জানবে। এটাই এখন আমাদের স্বপ্ন।’
মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য আট দেশের এশিয়া কাপে দলগুলো দুই গ্রæপে ভাগ হয়ে খেলবে। ‘এ’ পুলে রয়েছে- গ্রæপে স্বাগতিক বাংলাদেশ ভারত, পাকিস্তান ও জাপান। অন্যদিকে ‘বি’ পুলের দলগুলো হলো- মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, ওমান ও চীন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ