Inqilab Logo

ঢাকা, রোববার , ১৯ জানুয়ারী ২০২০, ০৫ মাঘ ১৪২৬, ২২ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

২ হাজার ৩৪৭ সড়ক দুর্ঘটনায় ৫ হাজার ৩ জন নিহত

| প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার  : ২০১৬ সালে সড়কে দুর্ঘটনা ঘটেছে ২ হাজার ৩৪৭ টি, আর এতে ৫ হাজার তিন নিহত হয়েছেন বলে জানিয়েছেন নিরাপদ সড়ক চাইয়ের চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।
গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এ বছর ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ও মরহুমা জাহানারা কাঞ্চনের ২৩ তম মৃত্যুবার্ষিকী কর্মসূচি উপলক্ষ্যে এ সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরে ইলিয়াস কাঞ্চন আশাবাদ ব্যক্ত করে বলেন, সড়ক দুর্ঘটনা,নিহত ও আহতের সংখ্যা অনেক কমে এসেছে। এ প্রসঙ্গে তিনি বলেন, ২৪ বছর আগে দেশের জনসংখ্যা ছিল ১ কোটি,গাড়ী ও সড়কের সংখ্যা ছিল অনেক কম। কিন্তু সে সময়ে সড়ক দুর্ঘটনা ও হতাহতের পরিমান ছিল অনেক বেশি। তখন সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা প্রতিবছর গড়ে দশ থেকে বারো হাজারের উপর। আহতের সংখ্যা ছিল গড়ে ২৫ থেকে ৩০ হাজার।
তিনি বলেন, আজ দেশের জনসংখ্যা প্রায় ১৭কোটি। গাড়ির সংখ্যা ত্রিশ লাখ। সড়কের পরিধি অনেক বেড়েছে। সে তুলনায় সড়ক দুর্ঘটনা,নিহত ও আহতের সংখ্যা অনেক কমে এসেছে।
তিনি বলেন, সড়ক দুর্ঘটনারোধে দেশে সচেতনতা তৈরি হয়নি। তিনি আরো বলেন,এ পর্যন্ত নিসচার নেয়া কার্যক্রমের পাশাপাশি ও সরকারের যথাযথ উদ্যোগ গ্রহণ এবং তা বাস্তবায়নের কারণে সকড় দূর্ঘটনা অনেকাংশ কমে এসেছে। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের মহাসচিব শামীম আলম দ্বিপেন, যুগ্ম-মহাসচিব সাদেক হোসেন বাবু, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন, প্রচার সম্পাদক মো. রিয়াজ উদ্দিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ