Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় সু চির মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৭, ১০:৫৪ এএম | আপডেট : ৪:১৪ পিএম, ২ অক্টোবর, ২০১৭

চলমান রোহিঙ্গা সংকট সমাধানে আলোচনার উদ্দেশ্যে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির দপ্তর বিষয়ক মন্ত্রী কিয়াও টিন্ট সোয়ে সংক্ষিপ্ত সফরে ঢাকায় এসেছেন।

গতকাল রবিবার দিবাগত রাত ১টার দিকে থাই এয়ারওয়েজের একটি বিশেষ বিমানে সোয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। সেখানে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট উইংয়ের ডিজি মঞ্জুরুল করিম।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, চলমান রোহিঙ্গা সংকট ছাড়াও কিয়াও টিন্ট সোয়ে ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করবেন।

সাম্প্রতিক রোহিঙ্গা সংকট সমাধানে প্রথম থেকেই মিয়ানমারকে আলোচনায় বসার আহ্বান জানিয়ে আসছিল বাংলাদেশ। এ ইস্যুতে দেশটির প্রতিনিধিদলকে ঢাকা সফরের আহ্বানও জানানো হয়।

গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর পরিকল্পিত হত্যা ও ধ্বংসযজ্ঞ শুরুর পর পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে এসেছে। এ নিয়ে আন্তর্জাতিক চাপ বাড়ার প্রেক্ষাপটে সু চি তার মন্ত্রীকে বাংলাদেশে পাঠাচ্ছেন।

এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন টিন্ট সোয়ে। তবে মিয়ানমারের মন্ত্রী দেশটির সেনাবাহিনীর দমন-পীড়নে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের দেখতে কক্সবাজার যাচ্ছেন না। যদিও বাংলাদেশ এ ব্যাপারে মিয়ানমারের কাছে অনুরোধ জানিয়েছিল।
মন্ত্রী টিন্ট সোয়ে আজই ঢাকা ছাড়বেন বলেও জানান ওই কর্মকর্তা।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত ৫ লাখ ৭ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। এর আগে থেকেই প্রায় ৫ লাখ রোহিঙ্গা শরণার্থী হিসেবে বাংলাদেশে বাস করছে।



 

Show all comments
  • সাব্বির ২ অক্টোবর, ২০১৭, ১২:৩২ পিএম says : 1
    আশা করি এবার আমাদের সরকার ওদেরকে বুঝাতে সক্ষম হবে যে, মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে।
    Total Reply(0) Reply
  • নূর মোহাম্মদ ২ অক্টোবর, ২০১৭, ৮:২৬ পিএম says : 0
    মিয়ানমারের সোয়েকে বাংলায় অবান্চিত ঘোষনা করা হোক । ইনকিলাব ও জমিয়াতুল মোদার্রিসনের পক্ষে রোহিন্গা সরনার্থীদের জন্য ফান্ড ঘোষনা করা হোক । ইনকিলাবে আরাকানের িইতিহাস প্রকাশ করা হোক । ছারছিনার পক্ষে বিভিন্ন জেলার প্রতিবাদ মিছিল ও মানব বন্দন এর সচিত্র সংবাদ প্রচার করা হোক । রুহিন্গাদের ব্যপারে কবি রুহুল আমিন খানের নিবন্ধন চাই । জমিয়াতুল মোদার্রিসনের পক্ষে মিছিল ও মানব বন্ধন চাই ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ