Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকার ‘হেডলেস মুরগি’র মতো অন্ধকারে দৌড়ঝাঁপ করছে -আমীর খসরু

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৭, ১২:৫১ পিএম | আপডেট : ৪:১৩ পিএম, ২ অক্টোবর, ২০১৭

বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরি বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে সরকার ‘হেডলেস মুরগি‘র মতো অন্ধকারে দৌড়ঝাঁপ করছে। রোহিঙ্গা ইস্যুতে সরকারের কোন সুনির্দিষ্ট পরিকল্পনা নেই। ১৯৭৮, ৯২ ও ২০০৫ সালে বিএনপি সরকারের সফল কূটনৈতিক তৎপরতার কারণে রোহিঙ্গাদের ফেরত পাঠানো হয়েছিল। এটাকে ভিত্তি করে শক্ত কূটনৈতিক তৎপরতার মাধ্যমে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে এখন উদ্যোগ গ্রহণ করা দরকার।

সোমবার সকাল সাড়ে ১০ টায় কক্সবাজার জেলা বিএনপি কার্যালয়ে এক প্রেসবিফ্রিং এ কথা বলেন তিনি।

আমীর খসরু বলেন, প্রথম দিকে সরকার ও সরকারি দলের কোনো তৎপরতা ছিল না এবং দ্বিধাদ্বন্দ্বে ছিল। এমনকি সীমান্তে যৌথ অভিযানের কথাও বলেছিল সরকার। মিয়ানমার সরকার ও বাংলাদেশ সরকারে সুরের মধ্যে কোন পার্থক্য ছিল না। এখন সারাদেশের মানুষ যখন জেগেছে, মানবতার পক্ষে এগিয়ে এসেছে তখন সরকার কাজ শুরু করেছে রোহিঙ্গাদের নিয়ে।

সরকারের কূটনৈতিক ব্যর্থতা রয়েছে উল্লেখ করে আমীর খসরু বলেন, লাখ লাখ রোহিঙ্গাকে পরিকল্পিতভাবে বাংলাদেশে ঠেলে দেয়া হয়েছে। গোয়েন্দাদের এ ব্যাপারে আগাম তথ্য দেয়া দরকার ছিল। অন্যকোনো দেশে ঠেলে দিতে সাহস করেনি উল্লেখ করে তিনি বলেন, এ ক্ষেত্রে সরকারের কূটনৈতিক ব্যর্থতা প্রমাণিত হয়েছে। বাংলাদেশ বন্ধুহীন হয়ে পড়েছে। যারা বন্ধু হিসেবে পরিচিত তারাও পাশে নেই।

সরকার ব্যানার রাজনীতি করছে উল্লেখ করে তিনি বলেন, রোহিঙ্গা ক্যাম্পে সরকারি দলের অসংখ্য ব্যানার টানানো হয়েছে। কেউ ব্যক্তিগতভাবে ত্রাণ নিয়ে গেলে সরকারি দলের নেতারা তাদের ব্যানারে তা বিতরণ করেন। অন্যকোন দলের ব্যানার টানানো হলে তা নামিয়ে ফেলেন সরকারি কর্মচারী বা সরকারি দলের কর্মীরা। বিএনপি প্রথম থেকেই রোহিঙ্গাদের পাশে ছিল। সাধ্যমত ত্রাণ দিতে চেষ্টা করে যাচ্ছে। কিন্তু এটা সমাধান নয়। কূটনৈতিক তৎপরতার মাধ্যমে রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানোই একমাত্র একমাত্র সমাধান।

প্রেসবিফ্রিং এ আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির মৎস্যজীবী বিষয়ক সম্পাদক লুৎফর রহমান কাজল, জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক আবুল হাশেম বকর, জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি এটিএম নুরুল বশর চৌধুরী ও সাধারণ সম্পাদক এ্যাড. শামীম আরা স্বপ্না প্রমুখ।



 

Show all comments
  • মাসুদ ২ অক্টোবর, ২০১৭, ২:০৪ পিএম says : 0
    আমি তার সাথে একমত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমীর খসরু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ