Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যৌন হেনস্তার শিকার আমিও মন্তব্য বিজেপি সাংসদ পুনম মহাজনের

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

উত্তর মুম্বইয়ের বিজেপি সাংসদ পুনম মহাজনের মতে, ভারতের প্রায় প্রতিটি মহিলাকেই জীবনে কখনও না কখনও যৌন হেনস্তার শিকার হতে হয়েছে। তিনি নিজেও ব্যতিক্রম নন বলে জানিয়েছেন প্রয়াত প্রমোদ মহাজনের কন্যা। আইআইএম আহমেদাবাদে রেড ব্রিকস সামিটে যোগ দিতে গিয়ে পুনম বলেন, ‘যৌন হেনস্তার জন্য মহিলাদের নিজেদের দোষারোপ করা উচিত নয়।’
বিজেপির যুব মোর্চার নেত্রী পুনম বলেন, ‘পড়াশোনার জন্য ভারসভা থেকে ওরলি যাতায়াত করতাম ট্রেনে। সেই সময় আমাদের গাড়ি ছিল না। ট্রেনে আমার দিকে খারাপভাবে তাকিয়ে থাকত অনেকে। কিন্তু তার জন্য আমি নিজেকে কখনই দোষ দিয়নি।’ ‘ব্রেকিং দ্য গøাস সিলিং’ শীর্ষক আলোচনাসভায় যোগ দিতে গিয়ে পুনমের সংযোজন, ‘এই গ্রহের সব মহিলাকে, বিশেষত ভারতীয়দের যৌন হেনস্তার মুখোমুখি হতে হয়েছে। তাঁদের পাশ দিয়ে যাওয়ার সময় কেউ অশ্লীল মন্তব্য ছুড়ে দিয়েছে বা খারাপভাবে ছুঁয়েছে।’ এতে ভেঙে না পড়ে পরিস্থিতি শুধরোতে মহিলাদেরই এগিয়ে আসতে হবে। আরও যোগ্য হতে হবে বলে মনে করেন পুনম।
জাতীয় রাজনীতিতে মহিলাদের অংশগ্রহণের পক্ষেও জোরাল সওয়াল করেন এই বিজেপি সাংসদ। বলেন, ‘পুরুষরা মধ্যমেধার হলেও রাজনীতিতে মানিয়ে নিতে পারেন। কিন্তু মহিলাদের মধ্যমেধা মানায় না। মহিলাদের দরকার আরও শক্তি, ক্ষমতা ও শিক্ষা।’ প্রয়াত বিজেপি নেতা প্রমোদ মহাজনের কন্যার বক্তব্য, ‘ভারতে দেবীদের সবসময় বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে ভারত তো আমেরিকার চেয়েও এগিয়ে রয়েছে। আমেরিকায় একজন মহিলা কখনই প্রেসিডেন্ট হননি। কিন্তু ভারতে মহিলারা প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব সামলেছেন। এই নেত্রীরাই দিশা দেখিয়েছেন। ভেঙেছেন অচলায়তন।’ ভারতীয় টেলিভিশনে মহিলাদের যেভাবে দেখানো হয়, তারও সমালোচনা করেন পুনম। সূত্র : সংবাদপ্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যৌন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ