Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘অপরাধ কর’ চালু করল আরব আমিরাত

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

এবার থেকে তামাকজাত দ্রব্য এবং সফট ও এনার্জি ড্রিঙ্কস খেলে দিতে হবে ‘অপরাধ কর’! চালু করল সংযুক্ত আবর আমিরাত। গত রোববার থেকে চালু হওয়া এই কর অনুযায়ী, তামাক ও এনার্জি ড্রিঙ্কের ওপর ১০০ শতাংশ এবং সফট ড্রিঙ্কের ওপর ৫০ শতাংশ কর দিতে হচ্ছে। খবরে প্রকাশ, করের বিষয়টি মাথায় রেখেই শনিবার থেকে বাড়তি স্টক রাখার প্রবণতা দেখা যায় দেশের বিভিন্ন দোকানগুলিতে।
প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের মূল্য কমে যাওয়ার ফলে, আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে আয় কমেছে। ফলে, সেই ঘাটতি পূরণ করতে এই ধরনের কর বসানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত।
শুধু ‘অপরাধ কর’ নয়। জানা গেছে, আগামী জানুয়ারি মাস থেকে কয়েকটি দ্রব্যের ওপর ৫ শতাংশ ভ্যাট সংগ্রহও করতে শুরু করবে ইউএই। মধ্যপ্রাচ্যের বাকি দেশগুলি তার কিছুদিন পরে একই হারে ভ্যাট সংগ্রহ করবে বলে সিদ্ধান্ত নিয়েছে গাল্ফ কো-অপারেশন কাউন্সিল। সেই কাউন্সিলে রয়েছে’ বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সউদী আরব এবং ইউএই। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ