Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অনিশ্চয়তা কাটবে মেসির আর্জেন্টিনার?

| প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ফুটবলের খবর ‘একটু-আধটু’ রাখা ব্যক্তিও জানেন বিশ্বকাপ বাছাইয়ে কতটা নাজুক দশায় আছে আর্জেন্টিনা। ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠেয় ফিফা বিশ্বকাপে লাতিন আমেরিকা অঞ্চল থেকে সরাসরি সুযোগ পাবে চারটি দল। আর্জেন্টিনার অবস্থান পাঁচে!
বাকি আছে আর মাত্র দুই ম্যাচ। তার মানে বিশ্ব ফুটবল মঞ্চের টিকিট পেতে এই দুই ম্যাচে জয়ের কোন বিকল্প নেই লিওনেল মেসিদের সামনে। একই সাথে তালিকার উপরে থাকা দলগুলোর ফলাফলের দিকেও তাকিয়ে থাকতে হবে জর্জ সাম্পাওলির দলকে। এমন জটিল সমীকরণের সামনে দাঁড়িয়ে আজ (বাংলাদেশ সময় আগামীকাল ভোর সাড়ে ৫ টায়) পয়েন্ট তালিকার চার নম্বর দল পেরুর বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। আর্জেন্টিনারই ঘরের মাঠ বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত হবে ম্যাচটি।
এমন মহাগুরুত্বপূর্ণ ম্যাচে দলের ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার সার্জিও আগুয়েরোকে পাবেন না আর্জেন্টিনা। কিছুদিন আগে গাড়ি দুর্ঘটনায় মারাত্বকভাবে আহত হন আগুয়েরো। ২৯ বছর বয়সী স্ট্রাইকারের মাঠে ফিরতে ৬ সপ্তাহ লেগে যাবে বলে জানিয়েছেন আর্জেন্টিনা ফুটবল দলের চিকিৎসক দোনাতো ভিলানি।
২০১৪ বিশ্বকাপের ফাইনালে অংশ নেয়া আর্জেন্টিনা বছাইপর্বের শুরু থেকেই রয়েছে হতাশাজনক অবস্থায়। যে কারণে এরই মধ্যে দু’বার কোচও বদলেছে তারা। কিন্তু তাতে ভাগ্যের বদল হয়নি। দলে তারকা সমৃদ্ধ খেলোয়াড়ে ভরপুর। তবে তাদের কেউই নামের প্রতি সুবিচার করতে পারছে না। বার বার লাইনচ্যূত হওয়ায় রাশিয়া বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের পথ হয়ে যাচ্ছে ধুসর থেকে ধুসরতর। বিশ্ব সেরা তারকা লিওনেল মেসির নেতৃত্বাধীন দলটি এ পর্যন্ত বাছাই পর্বের ১৬ ম্যাচ থেকে করতে পেরেছে মাত্র ১৬ টি গোল। অথচ ইতোমধ্যে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া বলিভিয়ার গোল সংখ্যাও তাদের চেয়ে বেশী।
গত ৫ সেপ্টেম্বর বাছাইপর্বে নিজেদের সর্বশেষ ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ১-১ গোলে ড্র করার পর আরো বড় অনিশ্চয়তায় পড়ে যায় আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন। এমন অবস্থায় পেরুর বিপক্ষের এই ম্যাচ হতে পারে দু’বারের বিশ্বচ্যাম্পিয়নদের শেষ লড়াই। হারইে সব শেষ। পরের সপ্তাহে ইকুয়েডরের বিপক্ষের ম্যাচেও হারের কোন সুযোগ নেই আর্জেন্টাইনদের সামনে।
একই দিন পয়েন্ট টেবিলের ষষ্ঠ অবস্থানে থাকা লাতিন আমেরিকার চ্যাম্পিয়ন চিলি আথিথেয়তা দেবে ইকুয়েডরকে। তারা যদি জয় পায় আর চতুর্থ অবস্থানে থাকা পেরু যদি আর্জেন্টিনার বিপক্ষে জয় কিংবা ড্র করে তাহলে সরাসরি বিশ্বকাপে খেলা তো দূরের কথা মেসির দলের প্লে অফ ম্যাচে অংশগ্রহনও হুমকির মধ্যে পড়ে যাবে। এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে পেরুর বিপক্ষে সব ধরনের প্রচেষ্টা চালাতে হবে আর্জেন্টিনাকে। একেত্রে দলটির প্রধান ভরসা মেসির দিকেই তাকিয়ে থাকবে আর্জেন্টিনা। নতুন মৌসুমে সব ধরণের প্রতিযোগিতা মিলে ১১ ম্যাচে ১৪ গোল করেছেন ফুটবল জাদুকর।
ওদিকে ১৯৮২ সালের পর প্রথমবার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের স্বপ্নে বিভোর পেরুও যে কোন চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। দলের আর্জেন্টাইন কোচ রিকোর্ডো গারেসা বলেন, ‘আমরা ম্যাচটির জন্য সম্পূর্ণ প্রস্তুত। যে কোন প্রতিপক্ষকে হারানোর জন্য আমরা দলকে প্রস্তুত করে রেখেছি।’
একই দিনে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করে ফেলা ব্রাজিলের প্রতিপক্ষ বলিভিয়া। এজন্য লা পেজে সমুদ্রপৃষ্ঠ থেকে সাড়ে ৩ হাজার ফুটেরও উপরে খেলতে হবে নেইমারদের। টেবিলের দ্বিতীয় অবস্থানে থাকা উরুগুয়ের চুড়ান্ত পর্বে অংশগ্রহণ নিশ্চিত করতে হলে একই দিনে অ্যাওয়ে ম্যাচে হারাতে হবে ভেনেজুয়েলাকে। তৃতীয়স্থানধারী কলম্বিয়াও সরাসরি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের টিকিট পেয়ে যাবে যদি তারা প্যারাগুয়েকে হারাতে পারে এবং চিলি ইকুয়েডরের কাছে হেরে যায়।
এই অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের লড়াইটা জমেছে বেশ। দ্বিতীয় স্থান থেকে অষ্টম স্থানে থাকা দলের পয়েন্ট ব্যবধান মাত্র ৭। যে কোন দলের ভাগ্যেই জুটতে পারে সম্ভব্য যে কোন কিছু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্জেন্টিনার

৩১ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ