Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডায়াবেটিসের স্মার্ট চিকিৎসা - ইনসুলিন প্যাচ

| প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বিপুল পরিমাণ ডায়াবেটিসের রোগী চিকিৎসাধীন আছেন। আরও ডায়াবেটিসের অনেক রোগী শনাক্ত করা হয়নি। কিন্তু সকল ক্ষেত্রেই ডায়াবেটিস চিকিৎসার প্রধানতম ওষুধ হলো ইনসুলিন। এখন পর্যন্ত ইনসুলিন সাধারণত ইনজকশন হিসেবে পাওয়া যাচ্ছে, যা অধিকাংশ রোগী সহজভাবে মেনে নিতে পারেন না। এমন অনেক ক্ষেত্র আছে যখন ইনসুলিনের কোন বিকল্প থাকে না। ইনসুলিন দিয়ে ডায়াবেটিসের চিকিৎসা করা অন্য আরেকটি বিবেচ্য বিষয় হলো চিকিৎসা ব্যয়। 

এ অবস্থা পরিবর্তনের জন্য ব্যাপক গবেষণা চলছে। কয়েক বছর আগে ইনহেলার ইনসুলিন বাজারজাত করার পরে আমরা অনেক আশান্বিত হয়েছিলাম। কিন্তু সেটি বেশি দিন টেকেনি। ২০১৪ সালে আবার ইনহেলার ইনসুলিন বাজারজাত করা হয়েছে। এবার মুটামুটি আশাপ্রদ হওয়া যায়। কিন্তু তার চেয়েও আকর্ষনীয় ও ইনজেকশন নয় এমন ইনসুলিন হাতের নাগালে এসে যাচ্ছে। এটি হলো স্মার্ট প্যাচ (ংসধৎঃ ঢ়ধঃপয) তৈরি করা হয়েছে যা ত্বকের ওপরে স্থাপন করা থাকলে ওটা রক্তে গøুকোজের মাত্রা আপনাআপনি মেপে প্রয়োজন মতো ইনসুলিন নিঃসরণ করবে। বিজ্ঞানীদের আশা এর ফলে কোটি কোটি ডায়াবেটিসের রোগী কষ্টদায়ক ইনজেকশন নেওয়ার ঝক্কি-ঝামেলা থেকে মুক্ত হয়ে চিকিৎসা নিতে পারবেন।
অত্যন্ত উচ্চ প্রযুক্তির এই স্মার্ট প্যাচ অনেকটা প্লাস্টারের মতো চামড়ার সঙ্গে লেগে থাকবে এবং এটি আকারে এবং ডাক টিকিটের মতো ছোট। এর সঙ্গে যুক্ত আছে শত শত সূক্ষ সূঁচ বা মাইক্রোনিডল। মাইক্রোনিডলের সঙ্গে ইনসুলিন এবং গøুকোজের মাত্রা নির্ণয়ের জন্য এনজাইম সংযুক্ত থাকবে। এই প্রযুক্তির মূল বিষয় হচ্ছে ছোট ছোট বুদবুদের মতো “ইনটেলিজেন্ট ন্যানো-পার্টিকল”। এই বুদবুদের মধ্যে ইনসুলিন এবং গøুকোজের মাত্রা নির্ণয়ের জন্য এনজাইম সংরক্ষিত থাকবে। রক্তে গøুকোজের মাত্রা বেড়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে “ইনটেলিজেন্ট ন্যানো-পার্টিকল” তা শনাক্ত করবে এবং প্রয়োজন মতো ইনসুলিন নিঃসরণ করবে। একটি স্মার্ট প্যাচ এক নাগাড়ে কয়েকদিন ব্যবহার করা যাবে। প্রয়োজন অনুসারে সময়মতো তা বদলে নেওয়া যাবে। নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ প্রাথমিকভাবে এটা ইঁদুরের শরীরে পরীক্ষা করে সফল হয়েছেন। অচিরেই এটা মানুষের শরীরে ব্যবাহার করা হবে। সকলেরই আশা এটা সফল হলে ডায়াবেটিসে চিকিৎসা একটি নতুন স্তরে উন্নীত হবে।

ডাঃ শাহজাদা সেলিম
হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ
সহকারী অধ্যাপক
এন্ডোক্রাইনোলজি বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়
কমফোর্ট ডক্টর’স চেম্বার , ১৬৫-১৬৬, গ্রীনরোড, ঢাকা
মোবাঃ ০১৭৩১৯৫৬০৩৩, ০১৫৫২৪৬৮৩৭৭



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন