Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইতিহাসের সামনে শ্রীলঙ্কা

| প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : পাকিস্তানের জন্য ব্যাপারটা পুরোনো হলেও একেবারেই নতুন অভিজ্ঞতার সামনে দাঁড়িয়ে শ্রীলঙ্কা। আজ থেকে দুবাইয়ে শুরু হচ্ছে দু’দলের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট। ম্যাচটি হবে দিবা-রাত্রির। এই ভেন্যুতই গত বছর পাকিস্তান নিজেদের প্রথম দিবা-রাত্রির টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করেছিল। আর শ্রীলঙ্কার জন্য এটাই হবে গোলাপী বলে টেস্ট।
মিসবাহ-ইউনিস পরবর্তি পাকিস্তানের যাত্রাটা ভালো হয়নি। শুধু ভালো হয়নি বললে হয়ত কমই বলা হবে। জয়ের জন্যে ১৩৬ রানের লক্ষ্যে খেলতে নেমে শ্রীলঙ্কান বোলারদের কাছে নাকানিচুবানি খেয়ে ১১৪ রানে গুটিয়ে যাওয়াকে শুধু ‘খারপ’ বিশেষণ দিলে তো কমই বলা হয়।
অভিজ্ঞতায় পাকদের চেয়ে পিছিয়ে থাকলেও এই টেস্টেও বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথ পাকিস্তানের ওপর চাপ অব্যাহত রাখবে বলে আশা করছে শ্রীলঙ্কা। প্রথম টেস্টের শেষ দিনে ৩৯ বছর বয়সী হেরাথ ৪৩ রানে ৬ উইকেট তুলে নিয়ে পাকিস্তানের কাছ থেকে জয় ছিনিয়ে নেন বলতে গেলে একাই। তবে মধ্যপ্রাচ্যের পরিসংখ্যান কিন্তু পাকদের হয়েই কথা বলে। এ পর্যন্ত ৯ সিরিজে অংশ নিয়ে এখন পর্যন্ত কোন টেস্ট সিরিজ হারেনি পাকিস্তান।
এরপরও হেরাথে সিরিজ জয়ের স্বপ্ন দেখছে লঙ্কানরা। হেরাথকে ‘একজন টিম ম্যান ও সম্পদ হিসেবে’ অভিহিত করেছেন শ্রীলঙ্কা অধিনায়ক দিনেশ চান্ডিমাল। আবুধাবি টেস্টে নিজের ৮৪তম ম্যাচে ৪০০ টেস্ট উইকেট শিকার করা হেরাথ সম্পর্কে চান্ডিমাল বলেন, ‘তিনি কত দিন খেলবেন সে বিষয়ে আমার কোন ধারণা নেই। তবে আমি নিশ্চিত যে, দলের জন্য সম্ভব সব কিছুই তিনি করবেন।’ প্রথম টেস্টে পাকিস্তানের বিপক্ষে নিজের শততম উইকেট শিকারের কৃর্তি গড়েন এ বাঁ-হাতি স্পিনার।
ওদিকে প্রথম টেস্টে হারের ক্ষত ভুলে দল ঘুরে দাঁড়াবে বলে আশা করছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। তিনি বলেন, ‘হেরাথের বিপক্ষে আরো ইতিবাচক হতে আমরা আমাদের সেরাটা ঢেলে দেব। আমরা সংযুক্ত আরব আমিরাতে কখনো হারিনি। সুতরাং সে রেকর্ডটা অক্ষুন্ন রাখাটাও গুরুত্বপূর্ণ।’
ফিটনেস সমস্যা থাকায় বাকি সময়টুকু পেসার হাসান আলীর অবস্থা পর্যবেক্ষণ করবে পাকিস্তান। এছাড়া প্রথম টেস্টে উইকেট শূন্য থাকলেও গোলাপি বলে দলের সেরা পেসার মোহাম্মদ আমিরের ফর্মে ফেরা প্রত্যাশা করছে সরফরাজের নেতৃত্বাধীন দলটি। প্রথম ম্যাচে দুই ইনিংসে যথাক্রমে ৭৬ ও ৩৪ রান করায় অভিষিক্ত হারিস সোহেলকেও বেশ ইতিবাচক মনে হয়েছে। ২০১৫ সালে অ্যাডিলেডে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড দিয়ে শুরুর পর এটা হবে ষষ্ঠ দিবা-রাত্রির টেস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ