Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমিরাতে বাংলাদেশের তৈরী পোশাক ব্যাপক জনপ্রিয়

| প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


বাজার স¤প্রসারণে সরকারের সুষ্ঠু ও সহজ ব্যবস্থাপনা প্রয়োজন
ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : বাংলাদেশের তৈরি মানসম্পন্ন-রুচিশীল পোশাক শিল্পের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে আরব আমিরাতের বাজারে। এসব পোশাক আস্থা অর্জন করেছে প্রবাসী ক্রেতাদের পাশাপাশি আরবীয়দেরসহ অন্যান্য দেশের লোকদের কাছেও। ইতঃপূর্বে ভারত, পাকিস্তান ও চায়না এদেশটির পোশাক শিল্পের বাজার একচেটিয়া দখল করে নিলেও প্রতিযোগিতামূলক বাজারে এখন এসব দেশের সাথে পাল্লা দিয়ে অত্যন্ত সুনামের সাথে বাংলাদেশি পোশাক বিক্রি হচ্ছে দেদারছে। বিভিন্ন মার্কেটে বাংলাদেশি পোশাকের দোকানগুলোতে ঘুরে দেখা গেছে এসব শুভ চিত্র। প্রতিটি দোকানে রয়েছে বাংলাদেশের তৈরি শার্ট, প্যান্ট, টি-শার্ট, পলো শার্ট, সালোয়ার-কামিজ, শাড়ি, লুঙ্গি, ফতুয়া, গেঞ্জি, গামছা তোয়ালে, পাজামা, পাঞ্জাবি, টুপিসহ বাচ্চাদের হরেক রকম পোশক। এতে ব্যবসায়ী ও ক্রেতারাও জানালেন তাদের খুশির কথা।
তবে এখানকার প্রবাসী ব্যবসায়ীরা ইনকিলাবকে জানান, ভারত, পাকিস্তান ও চায়নাসহ অন্যান্য দেশ থেকে বিভিন্ন রকমের পোশাক অল্প সময়ের মধ্যে আরব আমিরাতে আসলেও বাংলাদেশ থেকে আসতে সময় লেগে যায় ২০ থেকে ৩০ দিন। এর ফলে মার্কেট ধরতে অনেক সময় ব্যবসায়ীদের চরম হিমশিম খেতে হয়। অন্যদিকে বাংলাদেশে এসব পোশাক বেশি দামে কেনার পাশাপাশি জাহাজের মাধ্যমে পোশাক ভর্তি কন্টেইনার আনতে গিয়ে দেশীয় নৌবন্দরে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এতে করে এদেশটিতে পৌঁছা পর্যন্ত সময় এবং পোশাকের মূল্য অনেক বেশি পড়ে যায়। ফলে প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক বাজার দর এবং বাংলাদেশি পোশাকের চাহিদা ঠিক রাখতে গিয়ে কখনো কখনো লোকশান গুণতে হচ্ছে তাদের।
তাই প্রবাসী ব্যবসায়ীরা বলেছেন, সরকারের সুষ্ঠু ও সহজ ব্যবস্থাপনা এবং প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার পাশাপাশি পোশাকের মূল্য, পরিবহন ভাড়া ও শুল্ক কমিয়ে ক্রেতা চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পরিমাণে এখানে পোশাক শিল্প বাজারজাত করার সুযোগ তৈরি করে দিলে আরব আমিরাতে ব্যাপক স¤প্রসারিত হবে বাংলাদেশি পোশাকের বাজার।



 

Show all comments
  • Robi Hossain ৬ অক্টোবর, ২০১৭, ১১:১০ এএম says : 0
    আমি আবুধাবীতে কোথায়ও পেলাম না বাংলাদেশের পোশাক।হাত বাড়ালেই ইন্ডিয়ান কাপর চোপর ইন্ডিয়ান কাপরের মান ভাল না কিন্তু কি করার না পেয়ে এগুলোই কিনতে হয়।ব্যাবসায়ীরা বেশির ভাগ ইন্ডিয়ান এজন্যেই ইন্ডিয়ান পন্য বেশি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ