Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭, ০৯ কার্তিক ১৪২৪, ০৩ সফর ১৪৩৯ হিজরী

বিনিয়োগকারীদের মধ্যে আত্মবিশ্বাস আসেনি -বিএসইসি চেয়ারম্যান

| প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০১০ সালের ধসের পর পুঁজিবাজারে অনেক সংস্কার করা হলেও বিনিয়োগকারীদের মধ্যে আত্মবিশ্বাস আসেনি বলে মন্তব্য করেছেন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যন ড. এম খায়রুল হোসেন। ‘বিশ্ব বিনিয়োগ সপ্তাহ- ২০১৭’ উপলক্ষে গত মঙ্গলবার রাতে দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) আয়োজিত এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।
সংস্কারের পরও বিনিয়োগকারীদের মধ্যে আত্মবিশ্বাস না আসার কারণ হিসেবে খায়রুল হোসেন বলেছেন, বিনিয়োগকারীদের মধ্যে শিক্ষার অনেক বড় ঘাটতি আছে। তাই এ ঘাটতি দূর করতে বিএসইসি দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম শুরু করে। বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হতে হলে পুঁজিবাজারকে ব্যবহার করতে হবে উল্লেখ করে খায়রুল বলেন, ‘বাংলাদেশে যত বড় বড় প্রকল্প চলমান আছে, অর্থবাজার তার জন্য যথেষ্ট না। এর জন্য পুঁজিবাজারকে ব্যবহার করতে হবে। এ বাজারকে ব্যবহার করলেই বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হতে পারবে।’
পুঁজিবাজারে ঝুঁকি নিয়ে বিনিয়োগকারীদের বিনিয়োগের আহŸান জানিয়ে তিনি বলেন, পুঁজিবাজারে ওঠা-নামা থাকবে এটা স্বাভাবিক। এ বাজারে ঝুঁকি নিয়েই বিনিয়োগ করতে হবে। আর ঝুঁকি নেয়ার আগে নিজেকে প্রস্তুত করতে হবে। জেনে বুঝে বিনিয়োগ করতে হবে। ‘নিজের টাকা নিজেকেই পাহারা দিতে হবে। এর জন্য পড়াশোনার বিকল্প নেই। যার জ্ঞানের গভীরতা যত বেশি হবে, তিনি তত ভালো করতে পারবেন। তবে আইনগত কোনো সমস্যা থাকলে বিএসইসি তার সমাধান করবে’ যোগ করেন খায়রুল হোসেন।
আইসিএমবি সভাপতি জামাল আহমেদ চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার প্রফেসর ড. স্বপন কুমার বালা, হেলাল উদ্দিন নিজামী, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান প্রমুখ। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান। মূল প্রবন্ধে তিনি বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্র তুলে ধরেন।

 

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।