Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭, ০৯ কার্তিক ১৪২৪, ০৩ সফর ১৪৩৯ হিজরী

‘পুঁজিবাজারে বিএসইসিকে পুরো ক্ষমতা ব্যবহার করতে হবে’

| প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, পুঁজিবাজারের উন্নয়নে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) দেওয়া ক্ষমতার সবটুকু ব্যবহার করতে হবে। গতকাল বৃহস্পতিবার বিশ্ব বিনিয়োগ সপ্তাহ ২০১৭ উপলক্ষ্যে আয়োজিত সেমিনার ও মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
এম এ মান্নান বলেন, বিএসইসির কার্যক্রমে সরকার সন্তুষ্ট। এখন আর আগের মত বদনাম নেই। এটি সম্ভব হয়েছে বিএসইসির কর্মকর্তাদের দূরদর্শী চিন্তার কারণে। পুঁজিবাজারের উন্নয়নে সরকার বিএসইসিকে যে ক্ষমতা দিয়েছে তার সবটুক ব্যবহার করতে পারেন। সব বিষয়ে আমাদের কাছে আসার প্রয়োজন নেই।
বিএসইসি নিয়ন্ত্রক নয় উল্লেখ করে তিনি বলেন, সংস্থাটি নিয়ামকের ভূমিকা পালন করছে। এই নিয়ামকের ভূমিকায় থেকে তারা ২০১০ সালের পর অনেক সংস্কার করেছে। এই সংস্কারের মাধ্যমে তারা পুঁজিবাজারকে একটি স্থিতিশীল জায়গায় দাঁড় করাতে সক্ষম হয়েছে। তিনি আরও বলেন, সংস্কারের মাধ্যমে বিএসইসি ফুলের বাগানে ফুল ফুটানোর ব্যবস্থা করেছে। তবে বিনিয়োগের আগে সবকিছু দেখে শুনে বিনিয়োগ করার উপরও জোর দেন তিনি।
স্বাগত বক্তব্যে বিএসইসির চেয়াম্যান প্রফেসর ড. এম খায়রুল হোসেন বলেন, অবকাঠামোর দিক থেকে আমাদের পুঁজিবাজার উন্নত বিশ্বের মতো। এখানে রিটার্নও বেশি। তবে এর জন্য ঝুঁকি কমিয়ে বিনিয়োগ করতে হবে।
পুঁজিবাজারের আগামীর ভবিষ্যৎ অনেক ভালো উল্লেখ করে তিনি বলেন, আমাদের প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা অনেক সময় ক্ষুদ্র বিনিয়োগকারীদের মত আচরণ করে। এর থেকে বেরিয়ে আসতে হবে।
তিনি বলেন, আমরা সবসময় থাকবো না। আজ আছি তো কাল নেই। কিন্তু বিনিয়োগকারীরা সবসময় থাকবেন। আমরা চাই বাজারটাকে এমন অবস্থানে রেখে যেতে চাই, যেন চলে গেলেও তারা আমাদের মনে রাখে। এ জন্য যত ধরেণের সংস্কার করা প্রয়োজন, বিনিয়োগকারী ও পুঁজিবাজারের স্বার্থে সবই করার কথা বলেন বিএসইসির চেয়াম্যান। এসময় বিএসইসি কমিশনার প্রফেসর হেলাল উদ্দিন নিজামী, ড. স্বপন কুমার বালা, আমজাদ হোসেনসহ কমিশন ও পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

 

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।