Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সক্রিয় জালিয়াত চক্র, ভ্রাম্যমাণ আদালত বসানোর দাবি

কাল থেকে জাবির ভর্তি পরীক্ষা শুরু

| প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল রবিবার ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে। এ ভর্তি পরীক্ষার কার্যক্রম আগামী ১৭ আক্টোবর ‘এফ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে। প্রতিদিন ছয়টি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফট শুরু হবে সকাল নয়টায় এবং শেষ হবে বিকাল পাঁচটায়। কিন্তু এ পরীক্ষাকে কেন্দ্র করে সক্রিয় হয়ে উঠেছে জালিয়াত চক্রগুলো। টাকার বিনিময়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি করিয়ে দেয়ার কথা বলে প্রতিবারের ন্যায় এবারও পরীক্ষার্থীদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে তারা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বাড়তি নজরদারির কারণে চক্রগুলো এবারও কৌশলে পাল্টিয়ে জালিয়াতি করার পরিকল্পনা করছে বলে জানা যায়। তাই এসব জালিয়াতি চক্রের কার্যক্রম ঠেকাতে ভ্রাম্যমান আদালত বসানোর দাবি সচেতন শিক্ষক-শিক্ষার্থীদের।
এদিকে গত বছর জাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের বর্তমান উপ-পরিবেশ বিষয়ক সম্পাদক এস এম শরিফ আহমেদ ও ছাত্রলীগকর্মী নাজমুল হুদা ধরা পরে। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি চক্রের সদস্য ধরা পরে। তখন এসব চক্রের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শাস্তিমূলক ব্যাবস্থা নেওয়া হয়। কিন্তু তারপরও তাদের দৌরত্ম্য কমেনি। আসন্ন ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে আবারও সক্রিয় হয়ে উঠেছে চক্রগুলো। তারা বেশ কয়েকটি ধাপে প্রতারণার কাজ সম্পন্ন করার জন্য পরিকল্পনা করছে বলে গোপন সূত্রে জানা যায়। এক গ্রæপ মাঠপর্যায়ে শিক্ষার্থী সংগ্রহ করে। আরেক গ্রæপ শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের ম্যানেজ করে পরীক্ষার কমপক্ষে ৩০ মিনিট আগে প্রশ্ন হাতে নেয়। আরেকটি গ্রæপ বিভিন্ন কোচিংয়ের অভিজ্ঞ শিক্ষক দিয়ে দ্রæত প্রশ্নের সমাধান করে। এরপর মোবাইলে এসএমএস, ভাইবার, ইমোর মাধ্যমে উত্তর সরবরাহ করে। এছাড়াও পরীক্ষার ওয়েমার সিট পরিবর্তন ও পরীক্ষার হলে অন্য আরেকজনকে প্রক্সি হিসেবে পাঠিয়ে বা সহযোগিতার মাধ্যমে চান্স পাইয়ে দেওয়ার চুক্তি করা হয়।
বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, ‘জালিয়াতি ঠেকাতে প্রতি বছরের ন্যায় এবারও পরীক্ষার হলে মোবাইল, ক্যালকুলেটর, ঘড়ি ও অন্য যে কোনো প্রকার ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে আসা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।’
এদিকে বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক জানিয়েছেন, জাবির ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের অনেকগুলো সেট করা হয়। যারফলে আগে থেকে তৈরি করা উত্তরপত্র নিয়েও লাভ হবে না। কারণ এক সেটের প্রশ্নের সাথে অন্য সেটের প্রশ্নের মিল থাকে না। এছাড়াও জাবির ভর্তি পরীক্ষার আগেই প্রশ্নপত্র পাওয়া যায় এমনটা যেই বলুক সেটা মিথ্যা ছাড়া আর কিছুনা। তবে প্রতারকরা শিক্ষার্থীদেরকে ভর্তি করে দিতে পারবে বা প্রশ্ন দিতে পারবে বলে বিভিন্ন মিথ্যা তথ্য ছড়িয়ে প্রলোভন দেখিয়ে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিতে পারে। এজন্য এসব প্রতারক চক্র থেকে ভর্তিচ্ছুদের দূরে থাকার পরামর্শ দিয়েছেন শিক্ষকরা।
বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা জেফরুল হাসান সজল বলেন, ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে সার্বিক ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহ জানিয়েছেন, ভর্তি পরীক্ষায় যে কোন ধরনের জালিয়াতি ঠেকাতে কড়া নজরদারি থাকবে। এ ছাড়া ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদেরকেও নজরদারিতে রাখা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ