Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।
শিরোনাম

নুভিস্তা ফার্মা কিনেছে বেক্সিমকো

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মা আরেকটি ওষুধ কোম্পানি নুভিস্তা ফার্মাকে কিনে নিচ্ছে। বাংলাদেশের ওষুধ শিল্পের ইতিহাসে কোম্পানি অধিগ্রহণের এটাই হচ্ছে প্রথম ঘটনা। নুভিস্তা ফার্মা আগে অর্গানন বাংলাদেশ নামে পরিচিত ছিল।
গত বৃহস্পতিবার দুই কোম্পানির এক যৌথ বিজ্ঞপ্তিতে অধিগ্রহণের সমঝোতা স্মারক সইয়ের কথা জানানো হয়। বেক্সিমকো ফার্মার প্রধান কার্যালয়ে এই অনুষ্ঠানে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এবং নুভিস্তা ফার্মার চেয়ারম্যান আখতার মতিন চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।
এই চুক্তির ফলে নুভিস্তার ৮৫ দশমিক ২২ শতাংশ মালিকানা আসবে বেক্সিমকো ফার্মার হাতে।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে অধিগ্রহণের এই প্রক্রিয়া সম্পন্ন হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
অর্গানন বাংলাদেশ নেদারল্যান্ডসভিত্তিক অরগানন ইন্টারন্যাশনাল এর একটি অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে ১৯৬৪ সালে এ দেশে কার্যক্রম শুরু করে। ২০০৬ সালে কোম্পানিটি বাংলাদেশি মালিকানায় আসার পর নুভিস্তা ফার্মা নাম নেয়। টঙ্গীতে কোম্পানিটির কারখানা রয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রভিত্তিক মার্ক শার্প অ্যান্ড ডোম (এমএসডি) এর সঙ্গে কোম্পানিটির দীর্ঘমেয়াদী উৎপাদন ও বিপণনের চুক্তি রয়েছে।
কুইন্টাইলস আইএমএস এর ২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন অনুসারে বর্তমানেবাংলাদেশে ওষুধ সরবরাহের পরিমাণের দিক থেকে নুভিস্তার অবস্থান ২১তম। এই অধিগ্রহণের ফলে বেক্সিমকো ফার্মার রাজস্ব ও মুনাফা বাড়বে বলে আশা করছেন কোম্পানিটির পরিচালকরা।
বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, বেক্সিমকো ফার্মার জন্য নুভিস্তা ফার্মা অধিগ্রহণ কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ; কেননা কোম্পানিটির হরমোন এবং স্টেরয়েডস এর বাজারে শক্তিশালী অবস্থান রয়েছে। দেশের ওষুধ শিল্পে প্রথম এই অধিগ্রহণ ভবিষ্যতের টেকসই প্রবৃদ্ধির শক্ত ভিত হিসেবে কাজ করবে। বাজারে এখন নুভিস্তার ৫০টি জেনেরিক ওষুধ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন