Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবির গেটে বই বিক্রির নামে প্রতারণা

| প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মূল ফটক ডেয়রী গেট। ভর্তি পরিক্ষা দিতে আসা শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে এ পথটি দিয়েই। আর এ প্রবেশ পথকে ঘিরে বসেছে অসংখ্য বই ও সিটের দোকান। যে সিট ও বইগুলো উপর লেখা ১০০% কমনের নিশ্চয়তা সহ আরো অনেক লোভনীয় বাণী। যা দেখে নবীণ এসব শিক্ষার্থীরা হুমড়ি খেয়ে কিনছে। তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা নবীণ শিক্ষার্থীদেরকে পরামর্শ দিয়েছেন এসব বই না কিনার জন্য।
বইগুলো পড়ে দেখা গেছে, বাজারের অন্য গাইড বই গুলো থেকে কপি করে তৈরী করা হয়েছে এসব বইগুলো। এছাড়াও বইগুলোতে রয়েছে অনেক ভূল তথ্য।
সরেজমিন ঘুরে দেখা যায়, হাইলাইটস, ক্রিয়েটিভ হাইলাইটস, ক্লাইম্যাক্স, দি শর্ট সাজেশন, সায়ব, প্রান্তিক, চমক, ফার্মা ইন্সটলার ইত্যাদি নামে বিভিন্ন ধরনের সিট বই তৈরী করা হয়েছে। ৩ থেকে ৫ পৃষ্ঠার এসব সিট বই বিক্রি করা হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা করে। অথচ এসব সিট তৈরী করতে সর্বোচ্চ খরচ হয়েছে ৫ থেকে ১০ টাকা। এভাবে একটি চক্র রমরমা ব্যাবসা করে যাচ্ছে নবীণ এসব শিক্ষার্থীদের কাছ থেকে। যদিও বিশ্ববিদ্যালয় প্রশাসন এসব সিট বই বিক্রি না করতে বলেছে। তারপরও থামেনি এ চক্রটির ব্যাবসা। তারা এবারও সাড়ি সাড়ি দোকান দিয়ে বসেছে। প্রবেশ পথে সাড়ি সাড়ি দোকান দিয়ে বাসার কারণে শিক্ষার্থীদের হাটাচলায় সমস্যা সৃষ্টি হচ্ছে। তাই এসব সিট বিক্রি বন্ধ করতে প্রশাসনকে জোড়ালো ব্যাবস্থা নেওয়ার দাবি জানিয়েছে সচেতন শিক্ষার্থীরা।
এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্ত¡া কর্মকর্তা জেফরুল সজল বলেন, এ বইয়ের দোকান যারা দিয়েছে তারা অধিকাংশই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। অনুমদোন ছাড়াই দোকান দিয়েছে। তবে প্রবেশ পথে বাঁধা সৃষ্টি হলে তাদের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণ করা হবে। এসব বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার (শিক্ষা) আবুল হাসান বলেন, শিক্ষার্থীরা প্রতি পরামর্শ রইলো এ বইগুলো না কিনার জন্য। আর আমি নিরাপত্তা কর্মকর্তাদেরকে বলে দিচ্ছি, তারা এসবের বিরুদ্ধে ব্যাবস্থা নিতে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ