Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী বাদশাহর জেদ্দা প্রাসাদে হামলার চেষ্টা ব্যর্থ : বেশ কয়েকজন নিহত

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ঘটনার সত্যতা নিশ্চিত করে কোনো বিবৃতি দেয়নি সউদী আরব
সউদী বাদশাহ’র জেদ্দাহ প্রাসাদে হামলার চেষ্টা নস্যাৎ করা হয়েছে বলে দাবি করেছে দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী। হামলায় রাজ প্রাসাদের বেশ কয়েকজন নিরাপত্তাকর্মী ও এক হামলাকারী নিহত হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।
এদিকে বাদশাহ’র প্রাসাদে হামলা চেষ্টার জেরে সউদী আরবে থাকা নাগরিকদের সতর্কতার সঙ্গে চলাফেরার নির্দেশ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছু প্রতিবেদনে বলা হচ্ছে, গতকাল সউদী বাদশাহ’র প্রাসাদে হামলা হয়েছে। এর পরপরই সউদীতে নিজ দেশের নাগরিকদের চলাচলে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য বলছে, উপকূলীয় শহর জেদ্দার আল-সালাম প্রাসাদের কাছে হামলার চেষ্টা নস্যাৎ করেছে নিরাপত্তা বাহিনী। এতে এক হামলাকারী ও রাজ প্রাসাদের দুই নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন। তবে বেশ কিছু অসমর্থিত সূত্র জানিয়েছে, সউদী বাদশাহ’র প্রাসাদে হামলা চেষ্টার ঘটনায় এক হামলাকারী ও বেশ কয়েকজন নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন। তবে হামলার এ ঘটনার সত্যতা নিশ্চিত করে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি সউদী আরব।
সউদীতে নিযুক্ত মার্কিন দূতাবাস এক বিবৃতিতে সতর্কতা জারি করেছে। দেশটিতে থাকা মার্কিন নাগরিকদের সতর্ক করে দিয়ে এতে বলা হয়েছে, ‘পুলিশের চলমান কার্যক্রমের কারণে ওই এলাকা ভ্রমণে মার্কিন নাগরিকদের সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হচ্ছে।’
এ প্রাসাদের অবস্থান জেদ্দাহর কিং আব্দুল আজিজ ও আন্দালুস সড়কের পাশে। স¤প্রতি সউদী আরবে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদা বেশ কয়েকবার হামলা চালায়। দেশটির পূর্বাঞ্চলের শিয়া অধ্যুষিত বিভিন্ন মসজিদ ও নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে হামলা চালায় জঙ্গিরা।
চলতি বছরের জুলাইয়ে সউদী কর্তৃপক্ষ জানায়, পবিত্র নগরী মক্কার গ্র্যান্ড মসজিদে হামলার একটি চেষ্টা নস্যাৎ করা হয়েছে। এই হামলা চেষ্টার পেছনে তালেবান জড়িত বলে দাবি করে সউদী আরব। এর আগে দেশটির শত শত নাগরিক জঙ্গিগোষ্ঠী আইএসে যোগ দিতে সউদী ছেড়ে সিরিয়ায় পাড়ি জমায়। সূত্র : রয়টার্স, আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ