Inqilab Logo

ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৪ শাওয়াল ১৪৪১ হিজরী

রোহিঙ্গা ইস্যুতে একাদশ সংসদ নির্বাচন ভন্ডুল না হয় -আ স ম আবদুর রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

রোহিঙ্গা ইস্যুতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের অনুষ্ঠান সূচি যাতে ভন্ডুল না হয় এবং তফসিল ঘোষণার আগে সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার গঠনের সুপারিশ করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)।
সেই সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে সংসদ নির্বাচনের সূচি যাতে ভন্ডুল না হয় সেজন্য সরকারের কাছে সুপারিশ করতে পরামর্শ দিয়েছে দলটি। গতকাল রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধিদল নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপ করে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে নির্বাচন কমিশনার ও ইসির ভারপ্রাপ্ত সচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
সংলাপ শেষে আ স ম আবদুর রব সাংবাদিকদের বলেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সংলাপে ইসির কাছে ১৪ দফা প্রস্তাব তুলে ধরা হয়েছে। সংসদ নির্বাচনে ভোট দিতে না পারলে রাষ্ট্র বিপর্যয়ের মুখে পড়বে। এমনিতে রোহিঙ্গা ইস্যুতে আমরা সংকটে পড়ে গেছি। ভোটারবিহীন নির্বাচন সে সংকটকে আরো উসকে দেবে।
লিখিত প্রস্তাবে বলা হয়, রোহিঙ্গা ইস্যুতে যাতে নির্বাচনের অনুষ্ঠানের সূচি ভন্ডুল না হতে পারে সেজন্য একদিকে সমস্যার স্থায়ী সমাধান ও অন্যদিকে উন্নয়ন ত্বরান্বিত করার স্বার্থে উপ-আঞ্চলিক জোট গঠনের কূটনীতি জোরদার করতে হবে। এর জন্য ইসি সরকারের কাছে সুপারিশ করতে পারে। সংলাপে জেএসডির লিখিত প্রস্তাব উপস্থাপন করেন দলের সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন। জেএসডির অন্য দাবিগুলো হচ্ছে- ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনা মোতায়েন, তফসিল ঘোষণার আগে সংসদ ভেঙে দেওয়া, ইসির স্বাধীন ভূমিকা নিশ্চিত, প্রবাসীদের ভোটাধিকার, না ভোটের বিধান চালু, তিনমাস আগে মামলা নিষ্পত্তি, সবার জন্য সমান সুযোগ তৈরি, সব ভোটারদের এনআইডি কার্ড সরবরাহ, দলের অঙ্গসংগঠন না থাকার বিধান কার্যকর, সব প্রার্থীকে একমঞ্চে প্রচারণার ব্যবস্থা করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন