Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

রফতানি আয়ে ধস

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) রফতানির আয়ের লক্ষ্য অর্জিত হয়নি। মাসওয়ারি লক্ষ্যের চেয়ে প্রায় ২৫ কোটি ডলার কম আয় হয়েছে। হিমায়িত মাছ ছাড়া আর কোন খাতেই লক্ষ্যপূরণ করতে পারেনি। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৫৮ কোটি ডলার বেশি রফতানি আয় হয়েছে। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ তথ্য বিশ্লেষণ করে এ চিত্র দেখা গেছে। ইপিবির তথ্য মতে, প্রথম প্রান্তিকে রফতানি আয়ের লক্ষ্য ছিল ৮৯১ কোটি ডলার। এর বিপরীতে রফতানি হয়েছে ৮৬৬ কোটি ডলার। আর শুধু সেপ্টেম্বর মাসে রফতানি হয়েছে ২০৩ কোটি ৪১ লাখ ডলার, যা মাসওয়ারি লক্ষ্যমাত্রার তুলনায় ২৬ দশমিক ৭২ শতাংশ কম।
রফতানি আয়ের প্রধান খাত তৈরি লক্ষ্য পূরণ করতে পারেনি। তৈরি পোশাক খাতের পণ্য রফতানিতে আয় হয়েছে ৭১৪ কোটি ডলার। লক্ষ্যমাত্র ছিল ৭১৭ কোটি ডলার। তবে আগের অর্থবছরের তুলনায় ৭ দশমিক ১৭ শতাংশ বেশি। তৈরি পোশাকের মধ্যে নিটওয়্যার খাতের পণ্য রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে। ৩৫৯ কোটি ডলারের লক্ষ্যের বিপরীতে আদায় হয়েছে ৩৭৪ কোটি। অন্যদিকে ওভেন গার্মেন্টস লক্ষ্য পূরণ করতে পারেনি। ৩৫৮ কোটি ডলারের বিপরীতে আয় হয়েছে ৩৩৯ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এছাড়া রাসায়নিক পণ্য, ম্যানুফেকচারিং কমোডিটি, প্লাস্টিক পণ্য, রাবার, চামড়া, পাট ও পাটজাত পণ্য, কার্পেট, জাহাজ, স্পেশালাইজড টেক্সটাইল, প্রকৌশল পণ্য রফতানিতে ধস নেমেছে। অন্যদিকে রফতানি আয়ে ইতিবাচক ধারা বজায় রেখেছে হিমায়িত মাছ, কৃষি পণ্য, ফুটওয়্যার, মানুষের চুল ও সিরামিক পণ্য। মূলত চিংড়ির ওপর ভর করে হিমায়িত মৎস্য খাতের প্রবৃদ্ধি হয়েছে। আলোচ্য সময়ে ১২ কোটি ডলারের লক্ষ্যের বিপরীতে ১৬ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। তাজা মাছ, হিয়ামিত মাছ ও কাঁকড়া লক্ষ্য পূরণ করতে পারেনি। কৃষি পণ্য রফতানি প্রবৃদ্ধি হয়েছে ৮ শতাংশ। ১৩ কোটি ৬৯ লাখ ডলারের লক্ষ্যে বিপরীতে আয় হয়েছে ১৪ কোটি ৭৯ লাখ ডলার। মানুষের মাথার চুল রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ১১ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ