Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

 মো: আলতাফ হোসেন

কারাতে খেলা ব্যক্তিগত জীবনে প্রতিটি মানুষকে সৎ, সাহসী, আত্মপ্রত্যয়ী, পরিশ্রমী ও অধ্যবসায়ী করে তোলে। তাই সকলেরই প্রয়োজন এই খেলাটি রপ্ত করা। প্রিয় পাঠক/পাঠিকা ‘আত্মরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ২৬তম পর্বে আজ আমরা আলোচনা করবো ‘ছে ছা’ কু-কু ইভেন্ট নিয়ে।
‘ছে ছা’ কু-কু...
‘ছে ছা’ কু-কু ইভেন্টটি প্রশিক্ষণের পূর্বে কিছুক্ষণ ওয়ার্মআপের পর প্রথমেই শিক্ষার্থীকে সালাম বা বো করে কিবাডাসী পজিশনে যেতে হবে। এরপরই ‘ছে ছা’ কু-কু অনুশীলন শুরু করতে হবে। কিবাডাসীতে হাত দু’টি ছিলো মুষ্টিবদ্ধ আর পা দুটি ছিলো হাটু ভাঙ্গা অবস্থায়। ‘ছে ছা’ কু-কু করার জন্য প্রশিক্ষণার্থীকে প্রথমে কিবাডাসী থেকে ডান পা বাম পায়ের স্পর্শ করে সোজা পেছন বরাবর নিয়ে যেতে হবে। বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় ও বাম হাত থাকবে হাটুর উপরে একটু বাঁকা অবস্থায় এবং ডান হাত থাকবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ। ডান পা সোজা এক স্টেপ সামনের দিকে যাবে, একই সঙ্গে ডান হাতটি কোমড় থেকে মুষ্টি খুলে এক আঙ্গুল অন্য আঙ্গুলের সঙ্গে লাগানো অবস্থায় একটু ডান দিকে ঘুরে ঝাঁকুনি দিয়ে সজোরে সামনের দিকে মারতে হবে। বাম পা সোজা দ্বিতীয় স্টেপ সামনের দিকে যাবে, একই সঙ্গে বাম হাতটি কোমড় থেকে মুষ্টিবদ্ধ অবস্থা থেকে মুষ্টি খুলে এক আঙ্গুল অন্য আঙ্গুলের সঙ্গে লাগানো অবস্থায় একটু বাম দিকে ঘুরে ঝাঁকুনি দিয়ে সজোরে সামনের দিকে মারতে হবে। মারার সময় ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে এবং ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে সোজা অবস্থায় আর বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে।
এখন ডান পা সোজা তৃতীয় স্টেপ সামনের দিকে যাবে, একই সঙ্গে ডান হাতটি কোমড় থেকে মুষ্টি খুলে এক আঙ্গুল অন্য আঙ্গুলের সঙ্গে লাগানো অবস্থায় একটু ডান দিকে ঘুরে ঝাঁকুনি দিয়ে সজোরে সামনের দিকে মারতে হবে। মারার সময় বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে এবং বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে সোজা অবস্থায় আর ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙ্গা ডান পায়ের উপরে। এবার বাম দিকে ঘুরতে হবে। এসময় হাত দুটি ক্রস করে ডান হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে আর মুষ্টিবদ্ধ বাম হাতটি থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে ব্লক অবস্থায়। এবং ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। সঙ্গে ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। এখন ডান পা সোজা এক স্টেপ সামনের দিকে যাবে, একই সঙ্গে ডান হাতটি কোমড় থেকে মুষ্টি খুলে এক আঙ্গুল অন্য আঙ্গুলের সঙ্গে লাগানো অবস্থায় একটু ডান দিকে ঘুরে ঝাঁকুনি দিয়ে সজোরে সামনের দিকে মারতে হবে। মারার সময় বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে এবং বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে সোজা অবস্থায়। ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙ্গা পায়ের উপরে। এখন বাম পা সোজা দ্বিতীয় স্টেপ সামনের দিকে যাবে, একই সঙ্গে বাম হাতটি কোমড় থেকে মুষ্টিবদ্ধ অবস্থা থেকে মুষ্টি খুলে এক আঙ্গুল অন্য আঙ্গুলের সঙ্গে লাগানো অবস্থায় একটু বাম দিকে ঘুরে ঝাঁকুনি দিয়ে সজোরে সামনের দিকে মারতে হবে। মারার সময় ডান হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে এবং ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে সোজা অবস্থায় আর বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে। এবার ডান পা সোজা সামনের দিকে যাবে, একই সঙ্গে ডান হাতটি কোমড় থেকে মুষ্টি খুলে এক আঙ্গুল অন্য আঙ্গুলের সঙ্গে লাগিয়ে একটু ডান দিকে ঘুরে ঝাঁকুনি দিয়ে সজোরে সামনের দিকে মারতে হবে। মারার সময় বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে এবং বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে সোজা অবস্থায়। ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং ডান হাত থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় হাটু ভাঙ্গা ডান পায়ের উপরে। এবার বাম দিকে ঘুরতে হবে। হাত দুটি ক্রস করে ডান হাত চলে যাবে মুুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। মুষ্টিবদ্ধ বাম হাতটি থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে অবস্থায়। এবার শুরুতে যেভাবে পা বদল করে তিন স্টেপ সামনে গিয়ে করা হয়েছিলো ‘ছে ছা’ কু-কু ঠিক একই কায়দায় এক স্টেপ করে এবং বামে ডানে ঘুরে ‘ছে ছা’ কু-কু করতে হবে।
লেখক : সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান গ্রীন ক্লাব মানিকগঞ্জ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ