Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭, ০৯ কার্তিক ১৪২৪, ০৩ সফর ১৪৩৯ হিজরী

হারলেও সুযোগ থাকছে আর্জেন্টিনার!

| প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:০৯ এএম, ১০ অক্টোবর, ২০১৭

স্পোর্টস ডেস্ক : ভাগ্যের ফের আর গোলমুখে দলের স্ট্রাইকারদের একের পর এক ব্যর্থতা দেখতে দেখতে অনেক আশাবাদী সমর্থকরাও হয়ত আর্জেন্টিনার বিশ্বকাপের আশা ছেড়েই দিয়েছেন। তবে আসল সত্যটা হলো ভাগ্য সহায় হলে এবার হেরেও বিশ্বকাপে খেলার সুযোগ পেতে পারে আর্জেন্টিনা!
এক্ষেত্রে অবশ্য অনেক ‘যদি’ ‘কিন্তু’র সমীকরণের মধ্য দিয়ে যেতে হবে লিওনেল মেসিদের। ভেনিজুয়েলা যদি আর্জেন্টিনা-ব্রাজিলের মত প্যারাগুয়েকেও রুখে দিতে পারে এবং পেরুর বিপক্ষে কলম্বিয়া জিতে যায় তাহলেই মিলে যাবে এই হিসাব। সেক্ষেত্রে অবশ্য সরাসরি নয়, পঞ্চম স্থানে থেকে প্লে-অফে খেলার সুযোগ পাবে আর্জেন্টিনা। এই মুহূর্তে এটাই বা তাদের জন্য কম কিসে।
পয়েন্ট তালিকার আট নম্বর দলের বিপক্ষে জয় নিয়ে খুব বেশি ভাবনার কথা ছিল না আর্জেন্টিনার। কিন্তু ইকুয়েডরের বৈরী আবহাওয়াই ভাবনার প্রধান কারণ। সমুদ্রপৃষ্ঠ থেকে ২ হাজার ৭’শ ৮২ মিটার উপরে খেলতে হবে মেসি-ডি মারিয়াদের। যে কারণে গেল ১৬ বছর এখান থেকে জয় নিয়ে ফিরতে পারেনি আর্জেন্টিনা। সাথে মেসি-আর্জেন্টিনা ভক্তদের মনে ভয় ধরানোর জন্যে সাম্প্রতিক দলের হতচ্ছড়া ফুটবল তো আছেই।
আর আর্জেন্টিনা যদি জিতে যায় তাহলে অন্য ম্যাচের ফলাফল যাই হোক অন্তঃত প্লে-অফ নিশ্চিত। সুযোগ থাকবে সরাসরি টিকিট প্রাপ্তিরও। সেক্ষেত্রে ব্রজিলের মাঠে চিলির হার অথবা পেরু-কলম্বিয়া ম্যাচ ড্র হলেই হিসাবটা মিলে যাবে। সমান ২৬ পয়েন্ট নিয়ে তালিকার তিন ও চার নম্বর দল যথাক্রমে চিলি ও কলম্বিয়া, এক পয়েন্ট কম নিয়ে পাঁচ ও ছয়ের দল পেরু ও আর্জেন্টিনা। ২৪ পয়েন্ট নিয়ে সাতে থাকা প্যারাগুয়েও দেখছে মূল পর্বের স্বপ্ন।
লাতিন আমেরিকা অঞ্চল থেকে ১০ দলের এই বাছাইপর্ব থেকে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে শীর্ষ চারটি দল। এর মধ্যে গত মার্চে রাশিয়ার টিকিট হাতে পেয়েছে ব্রাজিল। ২৮ পয়ন্ট নিয়ে দুইয়ে থাকা উরুগুয়েরও বিশ্বকাপ এক প্রকান নিশ্চিত। আগামীকাল শেষ ম্যাচে পয়েন্ট তালিকার তলানীর দল বলিভিয়ার কাছে না হারলেই চলবে সুয়ারেজ-কাভানিদের।
এমন জটিল সমীকরণের বোঝা মাথায় নিয়ে গতকাল ইকুয়েডরের রাজধানী কোয়েটায় পৌঁছেছে জর্জ সাম্পাওলির দল। যার অধীনে এখন পর্যন্ত একটি ম্যাচও জেতেনি আর্জেন্টিনা, ড্র তিনটিতে। এবারো যদি সাম্পাওলি ব্যর্থ হন তাহলে ১৯৭০ সালের পর আবারো আর্জেন্টিনাকে ছাড়া অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ফুটবলের আসর। অথচ আর্জেন্টিনার এই দলই তিন বছর আগে খেলেছিল ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে।

 

 


Show all comments
  • রাজিব ১০ অক্টোবর, ২০১৭, ২:৩৭ এএম says : 0
    আহারে কী করুণ অবস্থা !
    Total Reply(0) Reply
  • Md Shahadat Hossen ১০ অক্টোবর, ২০১৭, ১:০৭ পিএম says : 0
    ব্রাজিল ভক্ত হয়েও আর্জেন্টিনার বিশ্বকাপ খেলুক সেটাই কামনা করছি কারণ দল হিসাবে ব্রাজিল সাপর্ট করলেও প্লেয়ার হিসাবে মেসিকে খুব ভালবাসি,,, তাই তার দলের জন্য শুভ কামনা রইল
    Total Reply(0) Reply
  • Reza ১০ অক্টোবর, ২০১৭, ১:০৮ পিএম says : 0
    আর্জেন্টিনাকে ছাড়া বিশ্ব কাপে উত্তেজনা ছড়াবে না ঠিকই, কিন্তু বাংলাদেশের মেসি ভক্তদের অহংকার চুর্ন বিচূর্ণ হবে ।যারা মেসি,আর্জেন্টিনা কে নিয়ে বেশি লাফালাফি করে তাদের জন্য চপেটাঘাত হয়ে থাকবে আগামী বিশ্ব কাপ। তারা কখনো ব্রাজিল কে সাত গোল দিতে না পারলে ও জার্মানির দেওয়া সাত গোলের উদাহরণ দিয়ে আত্মতুষ্টিতে ভোগে।
    Total Reply(1) Reply
    • shakhauwat hossain ১২ অক্টোবর, ২০১৭, ১২:৪২ এএম says : 0
      চপেটাঘাত কার হল?
  • Md Farhad ১০ অক্টোবর, ২০১৭, ১:০৯ পিএম says : 0
    আজ আর্জেন্টিনার জন্য করুনা হয়|বিশ্বের প্রথম সারির একটা দল তাকে কিনা অন্য দলের মুখাপেক্ষি হয়ে থাকতে হচ্ছে|বিষয়টা কেমন যেন ভিখারী ভিখারী লাগছে||
    Total Reply(0) Reply
  • Md Lutfur Rahman ১০ অক্টোবর, ২০১৭, ১:১১ পিএম says : 0
    যে ভাবে নিউজটা প্রচার হচ্ছে, মনে হচ্ছে ১৮ বিশ্বকাপের ফাইনাল আর্জেন্টিনা vs ইকুয়েডর খেলছে।।
    Total Reply(0) Reply
  • md taleb ullah ১০ অক্টোবর, ২০১৭, ৬:৫০ পিএম says : 0
    may be Arg 2-2 Ecu
    Total Reply(0) Reply
  • Toki Sani ১০ অক্টোবর, ২০১৭, ৭:১৩ পিএম says : 0
    বড় আফসোস! কি বলবো তার ভাষা পাচ্ছিনা।হা হা হা হা হা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।