Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

নাফ নদীতে রোহিঙ্গা বোঝাই নৌকাডুবি : ১৩ লাশ উদ্ধার

টেকনাফ (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

মিয়ানমার থেকে পালিয়ে আসার পথে নাফ নদীর শাহপরীর দ্বীপ ঘোলারচর মোহনায় রোহিঙ্গবোঝাই নৌকা ডুবির ঘটনায় ১৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। গতকাল সোমবার ভোররাত থেকে বিকাল পর্যন্ত ১৩ জনের লাশ উদ্ধার করেছে পুলিশ। তম্মধ্যে বেশির ভাগই নারী ও শিশু। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরো ৩০ জন রোহিঙ্গা এবং জীবিত উদ্ধার হয়েছে ১৬ জন।
নৌকাডুবিতে সাঁতরিয়ে ক‚লে উঠে আসা ইসমাইল জানান, মিয়ানমারের সেনারা তাদের বাড়িঘর জ্বালিয়ে দিয়েছে এবং তাদেরকে গুলি করে মারছে। তাই প্রাণে বাঁচতে পরিবারের সাত সদস্যকে নিয়ে বুচিদংয়ের মাইদং পাহাড় পেড়িয়ে নাইক্ষ্যংদিয়া আসি। পরে একটি নৌকায় করে প্রায় ৪৫জনের মতো রোহিঙ্গা নিয়ে টেকনাফে আসার পথে নাফনদী ও বঙ্গোপসাগরের মোহনা বদর মোকাম এলাকার ঘোলারচরে ঢেউয়ের কবলে পড়ে নৌকাটি উল্টে যায়। এ সময় কয়েকজন ক‚লে উঠতে পারলেও দুই শিশু ছেলে এখনও নিখোঁজ রয়েছে।
উদ্ধার হওয়া অপর রোহিঙ্গা জাফর বলেন, তারা ৪৫ জন রোহিঙ্গা একটি ট্রলারে করে বাংলাদেশে আসছিল। নাফ নদীর ঘোলার চরে আসার পর ঢেউয়ের কবলে পড়ে নৌকাটি হঠাৎ ডুবে যায়। তাদের চিৎকারে বিজিবির টহল দল উদ্ধার তৎপরতা চালিয়ে আট জনকে উদ্ধার করেন। অন্যান্যরা নিখোঁজ রয়েছেন। টেকনাফ ২ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল এস এম আরিফুল ইসলাম জানান, শাহপরীর দ্বীপে ঘোলার চর পয়েন্টে একটি রোহিঙ্গাবাহী ট্রলারডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় রাতে দুজনসহ মোট ১৩ জনের লাশ ও আট জনকে জীবিত অবস্থায় বিজিবি উদ্ধার করেছে। টেকনাফ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মাইন উদ্দিন খান বলেন, উদ্ধার রোহিঙ্গাদের তথ্যমতে এখনও অনেকেই নিখোঁজ রয়েছে। লাশগুলো স্থানীয়দের সহযোগিতায় দাফন সম্পন্ন হয়েছে।
উল্লেখ্য, গত ২৯ আগস্ট থেকে ৯ অক্টোবর পর্যন্ত নাফ নদী এবং সাগরে রোহিঙ্গাবাহী মোট ২৫টি নৌকাডুবির ঘটনায় ১৪২ জনের লাশ উদ্ধার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

২৫ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ