Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোলশূন্য ড্রয়েও সিটির ইতিহাস

প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ড্র করলেও ইতিহাস- প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে উঠবে ম্যানচেস্টার সিটি। এমন সমীকরণ সামনে নিয়ে প্রতিপক্ষ হিসেবে ইংলিশ ক্লাবটি পেয়েছিল ইউক্রেনের ডায়নামো কিয়েভকে। তবে ঘরের মাঠে ‘দুর্বল’ পেয়েও জ্বলে উঠতে পারল না ম্যানুয়েল পেল্লেগ্রিনির শিষ্যরা। তবে তাতে দলটির অসাধারণ এক কীর্তি গড়ার পথে কোনো বাধা আসেনি। দুই লেগ মিলিয়ে জিতে ঠিকই চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে পা রেখেছে ম্যানসিটি। ইতিহাদে গেলপরশু রাতের ম্যাচটি গোলশূন্য ড্র হয়। ফলে প্রথম পর্বে প্রতিপক্ষের মাঠে পাওয়া ৩-১ গোলের ব্যবধান ধরে রেখেই অসাধারণ কীর্তিটি গড়ে মানুয়েল পেল্লেগ্রিনির দল।
প্রতিপক্ষের মাঠে প্রথম পর্বে দুই গোলের ব্যবধানে জিতে আসায় সিটির শেষ আটে ওঠার সম্ভাবনা অনেকটা নিশ্চিতই ছিল। কিন্তু ফিরতি লেগের শুরুতেই চোটের আঘাত দলটির রক্ষণকে দুর্বল করে দিলে কিয়েভের লড়াইয়ে ফেরার পথ প্রসস্ত হয়। সপ্তম মিনিটে বেলজিয়ামের অধিনায়ক ভিনসেন্ট কোম্পানি আর ২৩তম মিনিটে আর্জেন্টাইন ডিফেন্ডার নিকোলাস ওতামেন্দি চোট পেয়ে মাঠের বাইরে চলে যান। প্রতিপক্ষের রক্ষণের দুই মূল খেলোয়াড় না থাকার সুবিধা অবশ্য কাজে লাগাতে পারেনি কিয়েভ। প্রথমার্ধে দুদলের কেউই তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি। বিরতির পরও অনেকটা সময় ম্যাচের গতি-প্রকৃতি ছিল একইরকম। ৬১তম মিনিটে অবশেষে ম্যাচের প্রথম সুযোগ পায় সিটি, কিন্তু হেসুস নাভাসের নিচু শট পোস্টে লাগলে হতাশ হতে হয় স্বাগতিক দর্শকদের। ১০ মিনিট বাদে আরেকটি সুযোগ নষ্ট করেন ইয়াইয়া তুরে। তাতে ইতিহাদের দর্শকদের উল্লাস অবশ্য থামেনি। প্রিয় দলের ইতিহাস গড়ার সাক্ষী হয়েই ফিরেছে তারা।
একই রাতে শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে হুয়ানফ্রানের জয়সূচক গোলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠেছে অ্যাটলেটিকো মাদ্রিদ। নেদারল্যান্ডসের দল পিএসভি আইন্দহোভেনের বিপক্ষে দিয়েগো সিমেওনের দলের জয়টি ৮-৭ গোলের।
গত ফেব্রুয়ারিতে আইন্দহোভেনের মাঠে প্রথম লেগের খেলা গোলশূন্য ড্র হওয়ার পর অ্যাটলেটিকের মাঠেও নির্ধারিত সময় একই স্কোরলাইনে শেষ হয়। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এই প্রথম নকআউট পর্বের কোনো লড়াই দুই লেগই গোলশূন্য ড্রয়ে শেষ হলো। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে, সেখানেও গোলশূন্য স্কোরে কোনো পরিবর্তন না আসায় ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকার ভাগ্যে আইন্দহোভেনের লুসিয়ানো নারসিঙ্গের শট ওপরের পোস্টে লেগে প্রতিহত হলে অ্যাটলেটিকোর হুয়ানফ্রানের সামনে আসে দলকে কোয়ার্টার-ফাইনালের তোলার সুযোগ। আর তা কাজে লাগিয়ে এই স্প্যানিশ ডিফেন্ডার ভিসেন্তে কালদেরনের গ্যালারিতে উচ্ছ্বাসের ঢেউ তোলেন।
টাইব্রেকারে আইন্দহোভেনের মার্কো ফন, আন্দ্রেস গুয়ারদাদো, ডেভি প্রোপার, জেফ্রি ব্রুমা, হেক্তর মরেনো, ম্যাক্সিম লেসতিয়েনে, সান্তিয়াগো আরিয়াস লক্ষ্যভেদ করেন। ২০১৩-১৪ মৌসুমের রানার্সআপ অ্যাতলেটিকোর পক্ষে টাইব্রেকারে শট নেওয়া আন্তোনিও গ্রিজমান, গাবি, কোকে, সাউল নিগুয়েস, ফেরনান্দো তরেস, হোসে হিমেনেস, হোসে ফিলিপে ও সবশেষে হুয়ানফ্রান ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া গোলটি করেন। এরই সঙ্গে ইউরোপীয় প্রতিযোগিতায় আইন্দহোভেনের কাছে অজেয়ই থাকল অ্যাটলেটিকো। আগের তিন দেখায় একটি ড্র ও দুটি জয় স্পেনের দলটির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোলশূন্য ড্রয়েও সিটির ইতিহাস
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ