Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

দেশব্যাপী জামায়াত-শিবিরের বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৭, ১:১৯ পিএম

সোমবার রাতে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির মকবুল আহমাদ, নায়েবে আমির মিয়া গোলাম পরওয়ার, সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দকে গ্রেপ্তারের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দলটি। একই সঙ্গে আজ সারাদেশে বিক্ষোভের ডাক দিয়েছে জামায়াত। দলটির নায়েবে আমির ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান এক বিবৃতির মাধ্যমে এ বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন। বিবৃতির মাধ্যমে তিনি জামায়াতের সব শাখা ও দেশবাসীকে শাস্তিপূর্ণভাবে কর্মসূচি বাস্তবায়নের আহবান জানান। সেই সাথে জামায়াতের সর্বস্তরের জনশক্তিকে ধৈর্য ও সহনশীলতার সাথে পরিস্থিতি মোকাবেলা করার আহবান জানান।

তিনি বলেন, বাংলাদেশ জামায়াতে ইসলামী একটি নিয়মতান্ত্রিক, গণতান্ত্রিক, আইনানুগ রাজনৈতিক দল। জামায়াতে ইসলামী তার দলীয় কর্মসূচি পরিচালনায় দেশের আইন, সংবিধান ও প্রচলিত নিয়ম অনুসরণ করে চলে। গতকাল সন্ধ্যায় দলের আমিরের নেতৃত্বে ঘরোয়া বৈঠক চলাকালে পুলিশ অন্যায়ভাবে দলের আমিরসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দকে গ্রেপ্তার করে। আমরা সরকারের এ অন্যায় ও ন্যক্কারজনক ভূমিকার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। তিনি বলেন, এ সরকার মতায় আসার পর থেকেই জামায়াতকে নেতৃত্বশূন্য করার জন্য পরিকল্পিতভাবে জামায়াত নেতৃবৃন্দকে মিথ্যা মামলায় জড়িয়ে বিচারের নামে ফাঁসি দিয়ে হত্যা করেছে। তারই ধারাবাহিকতায় জামায়াত নেতৃবৃন্দকে গ্রেপ্তার করা হলো। আমি স্পষ্ট ভাষায় বলতে চাই, জামায়াত নেতৃবৃন্দকে আটক করে দলের অগ্রগতি স্তব্ধ করা যাবে না। তিনি অবিলম্বে আমিরে জামায়াতসহ গ্রেপ্তারকৃত সব নেতার নিঃশর্ত মুক্তি দাবি করেন।

অন্যদিকে জামায়াত নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে গতকাল রাতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করেছে ছাত্রশিবিরের বিভিন্ন শাখা। ঢাকা মহানগরী উত্তর ছাত্রশিবির শাখা সেক্রেটারির নেতৃত্বে রাত সাড়ে ১০টায় মহাখালী এলাকায় তাৎক্ষণিকভাবে বিক্ষোভ সমাবেশ করে। ঢাকা মহানগরী পশ্চিম রাত পৌনে ১১টায় রাজধানীর মোহাম্মদপুরে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করে। মহানগরীর সাংগঠনিক সম্পাদক যোবাইয়ের হোসেন মিছিলের নেতৃত্ব দেন। ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রশিবিরের নেতাকর্মীরা রাত সাড়ে ১০টায় যাত্রাবাড়ী এলাকায় বিক্ষোভ মিছিল করে। চট্টগ্রাম মহানগর দক্ষিণ ছাত্রশিবির শাখা সভাপতির নেতৃত্বে নগরীতে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করে। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। বরিশাল মহানগর শাখা রাত ১১টায় শাখা সভাপতির নেতৃত্বে বিক্ষোভ করে। বিক্ষোভ শেষে ফেরার পথে এক শিবির কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জামায়াত-শিবির


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ