Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীতে কর্মরত ৪০ ভাগ সরকারি চাকরিজীবীর আবাসন সমস্যার সমাধান আগামী বছর গণপূর্ত মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, আগামী বছরের মধ্যে ঢাকায় কর্মরত সরকারি চাকরিজীবীদের ৪০ ভাগের সরকারি আবাসন সমস্যার সমাধান হবে। বর্তমানে মাত্র আট ভাগ চাকরিজীবী সরকারি আবাসিক সুবিধা পান। গতকাল মঙ্গলবার আজিমপুর সরকারি আবাসিক এলাকা পরিদর্শনকালে মন্ত্রী এ কথা বলেন।
মন্ত্রী মোশাররফ হোসেন বলেন, টেনামেন্ট হাউজে সচিব পদমর্যাদার কর্মকর্তাদের জন্য ১১৪টি ফ্ল্যাটের নির্মাণ কাজ চলছে। এসব ফ্ল্যাটের নির্মাণ কাজ শেষ হলে ওই পর্যায়ের কর্মকর্তাদের কোনো আবাসিক সমস্যা থাকবে না। ইস্কাটনে সবজি বাগান এলাকায় আরো দুটি বহুতল ভবন নির্মাণ করা হলে পর্যায়ক্রমে পুরো এলাকার ভ‚মিবিন্যাসসহ সকল সুযোগ-সুবিধা গড়ে তোলা যাবে। যে পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে, তাতে করে আগামীতে ঢাকায় কর্মরত সরকারি চাকরিজীবীদের কোনো আবাসিক সমস্যা থাকবে না।
তিনি রাজধানীর আজিমপুর ছাড়াও গ্রিন রোড, সোবহানবাগ ডি ও ই টাইপ, ইস্কাটন আবাসিক এলাকা পরিদর্শন করে। এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, স্থাপত্য অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তাসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
আজিমপুর সরকারি আবাসিক এলাকার বি বøকে ছয়টি ২০ তলার সরকারি আবাসিক ভবনের নির্মাণ কাজ চলছে। চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে এ কাজ শেষ হবে। ২০১৮ সালের জানুয়ারি মাসে এসব বাসা চাকরিজীবীদের মধ্যে বরাদ্দ দেয়া যাবে। বি বøকে বর্তমানে ৩৯২টি পরিবার বসবাস করে। তাদের নতুন ভবনে স্থানান্তর করে এখানে আরো ১১টি বহুতল ভবন নির্মাণ করা হবে। ফেব্রæয়ারি ২০১৮ সালে ১১টি ভবনের নির্মাণ কাজ শুরু হবে। নতুন ছয়টি ভবনে ৪০৪টি পরিবার বসবাস করতে পারবে। এখানে ১৭টি আবাসিক ভবনে মোট এক হাজার ৭৪৮টি পরিবার বসবাস করতে পারবে।
মন্ত্রী আজিমপুর সরকারি আবাসিক এলাকার অন্য বøকগুলোর পুরাতন ভবন অপসারণ করে নতুন বহুতল ভবন নির্মাণের লক্ষ্যে একটি মাস্টার প্ল্যান প্রণয়নের নির্দেশ দেন। একইভাবে তিনি গ্রিন রোড, সোবহানবাগ, ইস্কাটন সরকারি আবাসিক এলাকারও মাস্টার প্ল্যান প্রণয়নের নির্দেশ দেন। এসব মাস্টার প্ল্যানে জলাধার, চিত্তবিনোদন কেন্দ্র, মসজিদ, খেলার মাঠসহ প্রতিটি আবাসিক এলাকার জন্য পৃথক স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট ও সলিড ওয়েস্টেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট রাখারও নির্দেশ দেন। মন্ত্রী সোবহানবাগ ডি টাইপ আবাসিক এলাকার মধ্যে দিয়ে জনসাধারণের চলাচল বন্ধ করতে স্থানীয় সংসদ সদস্যের সাথে আলোচনা করার জন্য প্রধান প্রকৌশলীকে নির্দেশ দেন। সবাই সম্মত হলে প্রয়োজনে সরকারি জায়গা ছেড়ে দিয়ে দেয়ালের পাশের রাস্তা প্রশস্তকরণ এবং আবাসিক এলাকাকে পৃথক করার পরামর্শ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজধানী

১৩ ডিসেম্বর, ২০২২
১৭ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ