Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

প্রশিক্ষণ নিতে ভারতে গেলেন ৪০ বিচারক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

আইন বিষয়ক প্রশিক্ষণ ও সামর্থ্য বৃদ্ধির কর্মসূচিতে অংশ নিতে ভারতের ভূপালের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমিতে গেছেন অধঃস্তন আদালতের ৪০ জন বিচারক ও বিচার বিভাগীয় কর্মকর্তা। ১ম ব্যাচের এসব সিনিয়র সহকারী জজ, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তা গত সোমবার ঢাকা ত্যাগ করেন। তারা ২৪ অক্টোবর পর্যন্ত বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণ ও সামর্থ্য বৃদ্ধি শীর্ষক কর্মসূচিতে অংশ নেবেন। আবাসিক এ প্রশিক্ষণ কর্মসূচি ভূপালের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি ছাড়াও পাঞ্জাব, হরিয়ানা ও চন্ডিগড় রাজ্য জুডিশিয়াল একাডেমিতে চলবে। বিচারিক দক্ষতা, আদালত ও মামলা ব্যবস্থাপনা, আইনশাস্ত্র এবং ফৌজদারি, দেওয়ানি, মানবাধিকার, নারী-শিশু অধিকার, সম্পত্তি ও চুক্তিসহ বিভিন্ন ধরনের আইন সম্পর্কে প্রশিক্ষণ নেবেন প্রশিক্ষণার্থীরা। পাশাপাশি ই-জুডিশিয়ারির নতুন ও উদীয়মান বিষয় এবং বিচার বিভাগীয় ব্যবস্থাপনা ও প্রশাসনিক কার্যক্রমে তথ্যপ্রযুক্তির ব্যবহারও প্রশিক্ষণের অন্তর্ভুক্ত। প্রশিক্ষণের অংশ হিসেবে ভূপাল জেলা আদালত ও কারাগারও পরিদর্শন করবেন তারা।
প্রসঙ্গত, গত এপ্রিল মাসে প্রধানমন্ত্রী ভারত সফরে বাংলাদেশের সুপ্রিম কোর্ট ও ভারতের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমির মধ্যে বাংলাদেশি বিচার বিভাগীয় কর্মকর্তাদের ভারতে প্রশিক্ষণ ও সামর্থ্য উন্নয়ন’ শীর্ষক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচারক

১৭ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন