Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্তন ক্যান্সারের সচেতনতা বৃদ্ধি ও উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে--------নুরুল ইসলাম বিএসসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, স্তন ক্যান্সারের সচেতনতা বৃদ্ধি ও উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে। উন্নত চিকিৎসার মাধ্যমে বিশ্বের ন্যায় বাংলাদেশেও নারীদের স্তন ক্যান্সার রোগীর মৃত্যুর হার কমে যাবে। এতে করে স্তন স্বাস্থ্য সুরক্ষার মাধ্যমে বাংলাদেশের নারীদের সক্ষমতা ও ক্ষমতায়ন বৃদ্ধি পাবে। প্রবাসী কল্যাণ মন্ত্রী স্তন ক্যান্সারে আক্রান্ত নারীদের কুসংস্কার আর ভ্রান্ত ধারণা ভেঙ্গে ডাক্তারের কাছে যাওয়ার আহŸান জানান। গতকাল মঙ্গলবার সকালে ঢাকার ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ভবনের ব্রিফিং সেন্টারে (২য় তলা) বিশ্ব স্তন ক্যান্সার দিবস উপলক্ষে দ্যা বøু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত স্তন ক্যান্সারের সচেতনতা বৃদ্ধি ও প্রতিরোধমূলক সেমিনারে প্রধান অতিথি প্রবাসী মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি একথা বলেন।
তিনি বিদেশ গমনেচ্ছুক নারী কর্মীদের প্রাক-বহির্গমন ব্রিফিং প্রদানের সময় এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসমূহে নারী প্রশিক্ষণার্থীদের কোর্স প্রদানকালে স্তন ক্যান্সারের বিষয়ে সচেতনতামূলক আলোচনা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড ও জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক এবং বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালককে অনুরোধ জানান। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার এনডিসি এর সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন দ্যা বøু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশনের হেড অব এ্যাডভাইজার কমিটি আয়েশা সিদ্দিকা শেলী। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আহ্সানিয়া ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের পরিচালক (মেডিকেল অ্যাফেয়ার্স) ড. প্রফেসর কামরুজ্জামান চৌধুরী। এছাড়াও সেমিনারে অতিথি বক্তা হিসেবে বক্তব্য রাখেন এসএএম শওকত হোসেন ও দ্যা বøু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ ইমাম আহমেদ ওয়ালিউল মাওলা। সেমিনারে আরও উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মোঃ আমিনুল ইসলাম, অতিরিক্ত সচিব (কল্যাণ ও মিশন) ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজা, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী। স্বাগত বক্তব্য প্রদানকালে দ্যা বøু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশনের হেড অব এ্যাডভাইজার কমিটি আয়েশা সিদ্দিকা শেলী বলেন, আমাদের অনগ্রসর আর্থ-সামাজিক অবস্থা, চিকিৎসা সুবিধার অপ্রতুলতা, প্রচলিত বিশ্বাস ও কুসংস্কার এবং সর্বপোরি সচেতনতার অভাবেই স্তন ক্যান্সার আমাদের সমাজে ভয়াবহ রূপ ধারন করেছে। মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার এনডিসি তার বক্তব্যে বলেন, আমাদের সমাজে নারীদেরকে স্তন ক্যান্সারের মত ভয়াবহতা রক্ষা করতে ব্যাপকভাবে সচেতনতামূলক প্রচার প্রচারণা চালাতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ