Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বিচারপতি মো. শাহিনুর ইসলামকে চেয়ারম্যান করে পুনর্গঠন করা হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। হাইকোর্টের বিচারপতি আমির হোসেন ও অবসরোত্তর ছুটিতে থাকা ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর সাবেক বিশেষ জজ মো. আবু আহমেদ জমাদারকে বিচারক প্যানেলের সদস্য করা হয়েছে। তিন সদস্যের ট্রাইব্যুনালের বর্তমান সদস্য বিচারপতি সোহরাওয়ারদীকে হাইকোর্টে ফেরত পাঠানো হয়েছে। প্রেসিডেন্ট আদেশে গতকাল বুধবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়। চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের মৃত্যুর প্রায় তিনমাস পর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠিত করা হল। গত ১৪ জুলাই চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। এ সময় থেকে ট্রাইব্যুনালে বিচারিক প্যানেলের সদস্য হিসেবে ছিলেন বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি সোহরাওয়ারদী । পরে বিচারপতি আমির হোসেনকে ট্রাইব্যুনালে নিয়োগে সম্মতি দিয়ে নাম পাঠান সুপ্রিম কোর্ট। নিয়োগ পাওয়া অন্য সদস্য মো. আবু আহমেদ জমাদার গত ১৫ জুন থেকে অবসরোত্তর ছুটিতে ছিলেন।
নবনিযুক্ত চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম জেলা জজ থাকা অবস্থায় ট্রাইব্যুনালের রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পান। অন্যদিকে সদস্য বিচারপতি আমির হোসেন গাজীপুরের জেলা জজ থাকা অবস্থায় ২০১৫ সালের ফেব্রæয়ারিতে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পান। পরে গত ফেব্রæয়ারিতে স্থায়ী বিচারপতি হন। ফলে পুনর্গঠিত ট্রাইব্যুনালের তিন সদস্যই সাবেক জেলা জজ ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ