Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

শরৎ যায় যায় করলেও ফের ভ্যাপসা গরম

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সিলেট ও যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৬ ডিগ্রি
অসময়ে আবারও অসহনীয় ভ্যাপসা ঘাম ঝরানো গরম অনুভূত হচ্ছে সারাদেশেই। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে স্থানভেদে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ঊর্ধ্বে রয়েছে। গতকাল (বুধবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেট ও যশোরে ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.৫ ও ২৬.৪ ডিগ্রি সে.। এমনকি গতকাল দেশের প্রায় সর্বত্র সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের উপরে ছিল। যা এ সময়ের জন্য অস্বাভাবিক। গতকাল পার্বত্য রাঙ্গামাটিতে ৩ মিলিমিটার বৃষ্টিপাত ছাড়া সারাদেশেই সূর্যের কড়া দহনে গ্রীস্মের মতো খরতপ্ত আবহাওয়ায় এবং সেই সাথে বিদ্যুতের লোডশেডিং ও বিভ্রাটের কারণে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়।
পঞ্জিকার ঋতুচক্রের হিসাবে শরৎকাল যায় যায় করছে। অথচ ভ্যাপসা গরমের অবসান নেই। আবার বর্ষারোহী মৌসুমি বায়ুমালা (বর্ষা) এখন কম সক্রিয়। কিন্তু বিদায়ও নিচ্ছে না। আবহাওয়ার অব্যাহত বিপরীত ও বৈরী আচরণে বিভিন্ন ধরনের রোগব্যাধির প্রকোপ দেখা দিয়েছে।
আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এর পরবর্তী ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
গতকাল সন্ধ্যা পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে লঘুচাপে পরিণত ও গুরুত্বহীন হয়ে পড়েছে। মৌসুমি বায়ুর অক্ষ বা বলয় ভারতের বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর