Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

রোহিঙ্গা গণহত্যা বিশ্বনেতাদের ভাবনা

প ত্র প ত্রি কা

| প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সম্পাদক : এমদাদুল হক চৌধুরী
আরাকানে বার্মিজ সেনাবাহিনী এবং স্থানীয় বৌদ্ধ সন্ত্রাসীগণ কর্তৃক সা¤প্রতিক গণহত্যার উপর বিভিন্ন লেখা নিয়ে সচিত্র সংগ্রহের এক চমৎকার প্রকাশনা ‘রোহিঙ্গা গণহত্যা : বিশ্বনেতাদের ভাবনা’। সম্পাদনা করেছেন বিশিষ্ট ইতিহাস গবেষক এমদাদুল হক চৌধুরী। বইটির শুরুতেই রয়েছে ছয়টি জীবন্ত কবিতা। সময়ের এ কবি তালিকায় রয়েছেনÑএম. মিজানুর রহমান, মুহিব খান, আবু বকর মুহাম্মদ সালেহ, নাজমুস সায়াদাত এবং সৈয়দ আজহার কাকুজুমা।
প্রকাশনাটিতে সা¤প্রতিক ভাবনায় প্রথম স্থানÑচিররঞ্জন সরকারের ‘মহামতি গৌতম বুদ্ধ বেঁচে থাকলে লজ্জায়-ঘৃণায় আত্মহত্যা করতেন’ শীর্ষক লেখাটি। এছাড়াও আছে সোহরাব হাসান, জাকির মজুমদার, এবনে গোলাম সামাদ, হায়দার আকবর খান রনো, ড. রেজওয়ান সিদ্দিকী, ড. তারেক শামসুর রেহমান, আলফাজ আনাম, মুনশী আবদুল হান্নান, কাজী আসিন আহমেদ, আমীন আল রশীদ, মোহাম্মদ আবদুল গফুর, ফারুক ওয়াসিফ, আনিস আলমগীর, আলী রীয়াজ, জামাল উদ্দিন বারী, নঈম নিজাম, প্রমুখ প্রতিথযশা কলামিস্টের চিন্তাধর্মী ও বিশ্লেষণমুখী প্রবন্ধাবলী।
বইটিতে কয়েকজন বিদেশী চিন্তকদের লেখাও স্থান পেয়েছে যেমনÑঅলিভার হলমেস, মাহা আকিল, ম্যাক্স বিয়ারক, রাসেল গোল্ডম্যান, তুন খিন, ঈশান ঠারুর, সঞ্চারী মুখোপাধ্যয়, প্রমুখ বিশ্ববিখ্যাত সংবাদকর্মীদের সাবলীল উচ্চারণ।
সা¤প্রতিক রোহিঙ্গা গণহত্যার প্রায় সবকটি প্রতিবেদনই বইটির উৎকর্ষতা বৃদ্ধি করেছে। দুইশত পৃষ্ঠার এই বইটির মূল্য রাখা হয়েছে মাত্র তিনশত বিশ টাকা। জাহিদ আবেদীনের করা প্রচ্ছদে বইটি বাজারে এনেছেÑনিউক্লিয়াস পাবলিকেশন। পরিবেশকÑমহাকাল প্রকাশনী। এছাড়াও বইটি রকমারি ডটকমের মাধ্যমে অন লাইনে অর্ডার নিতে পারেন। সরাসরি পেতে ফোন করতে পারেন : ০১৬১৭২২৬৬৩৬ এই নাম্বারে।
ষ নাজমুস সায়াদাত



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন