Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ০৮ কার্তিক ১৪২৪, ০২ সফর ১৪৩৯ হিজরী
শিরোনাম

৩১ অক্টোবর বিসিবির নির্বাচন

| প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এখনও হাতে আসেনি আদালতের পূর্ণাঙ্গ রায়। অথচ তার আগেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচনের তারিখ ঘোষণা করে দিয়েছে নির্বাচন কমিশন। গতকাল বিকেলে মিরপুরে বিসিবির কার্যালয়ে অনুষ্ঠিত হয় নির্বাচন কমিশনের সভা, সেই সভাতেই ঘোষণা করা হয়েছে নির্বাচনের তারিখ। সভা শেষে নির্বাচন কমিশনের প্রধান যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. ওমর ফারুক (এনডিসি) বিষয়টি নিশ্চিত করেছেন সংবাদমাধ্যমকে। বিসিবির এই কমিটির মেয়াদ শেষ হবে ১৭ অক্টেবর। মেয়াদ শেষ হওয়ার দুই সপ্তাহের মধ্যেই নির্বাচন কমিশন নির্বাচনের তারিখ ঘোষণা করলো। ৩১ অক্টোবর অনুষ্ঠিত হবে বাংলাদেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থার বহুল কাক্সিক্ষত নির্বাচন।
এদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিসিবির বোর্ড রুমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটের পরই গণনা শেষ করা হবে। তবে ফল ঘোষণা হবে পরদিন বিকাল ৩টায়। মোট ২৩টি ক্যাটাগরিতে পরিচালক পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ক্যটাগরি-১ এ পরিচালক পদে ১০জন, ক্যাটাগরি-২ এ পরিচালক পদে ১২জন এবং ক্যাটাগরি-৩ এ পরিচালক পদে ১জন।
তফসিল ঘোষণার মধ্য দিয়েই নির্বাচনের মূল কার্যক্রম শুরু হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু হবে ১৬ অক্টোবর, খসড়া ভোটার তালিকা প্রকাশের মধ্য দিয়ে। পরদিন (১৭ অক্টোবর) সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত খসড়া ভোটার তালিকার ওপর আপত্তি গ্রহণ এবং শুনানি অনুষ্ঠিত হবে। একইদিন বিকাল ৫টায় ঘোষণা করা হবে চূড়ান্ত ভোটার তালিকা।
২০ অক্টোবর সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ করা হবে। ২৪ অক্টোবর সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করা যাবে। ২৫ অক্টোবর হবে মনোনয়নপত্র বাছাই এবং চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ। আর ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে প্রার্থীদের ব্যাপারে আপিল গ্রহণ এবং শুনানি। ২৯ অক্টোবর মনোনয়নপত্র প্রত্যাহার করার সুযোগ থাকবে। সকাল ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে প্রার্থীতা প্রত্যাহার করা যাবে। এরপর একইদিন বেলা ১টায় ঘোষণা করা হবে চূড়ান্ত প্রার্থী তালিকা। ৩১ তারিখ অনুষ্ঠিত হবে নির্বাচন।
গত ৫ অক্টোবর পরিচালনা পর্ষদের জরুরি সভা ডেকে পাঁচ সদস্যের নির্বাচন কমিশনও গঠন করে ফেলে নাজমুল হাসানের নেতৃত্বাধীন বোর্ড। গত মঙ্গলবার পাঁচ সদস্যের ওই নির্বাচন কমিশন অনুমোদন করেছে জাতীয় ক্রীড়া পরিষদ। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব আসাদুল ইসলামকে প্রধান নির্বাচন কমিশনার করার কথা থাকলেও নিয়োগ দেওয়া হয়েছে ওমর ফারুককে। কমিশনের অন্য চার সদস্য হলেন- বাংলাদেশ সুপ্রিম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. ইকরামুল হক, জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক মো. শুক্কুর আলী, আইন পরামর্শক ব্যারিস্টার ফাহিমুল হক এবং বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী।
বিসিবির বর্তমান কার্যনির্বাহী কমিটির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে চলতি মাসেরই ১৭ তারিখ। গত ২ অক্টোবর অতিরিক্ত সাধারণ সভার (ইজিএম) মাধ্যমে বর্তমান কমিটি ২০১২ সালের গঠনতন্ত্রে সংশোধন আনে। আগের গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচন কমিশন গঠনের সুযোগ ছিল না বিসিবির। সেটি গঠন করে দিতো জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। তবে গত ২ অক্টোবর বিশেষ সাধারণ সভার (ইজিএম) মাধ্যমে গঠনতন্ত্রে আনা কয়েকটি পরিবর্তনের এটিও একটি। যেখানে বলা হয়েছে এখন থেকে বিসিবি নিজেরাই নির্বাচন কমিশন গঠন করতে পারবে।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর