Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭, ০৯ কার্তিক ১৪২৪, ০৩ সফর ১৪৩৯ হিজরী

ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্র বেশি স্বার্থপর : দালাই লামা

| প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
তিব্বতের ধর্মীয় নেতা দালাই লামা বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্র বেশিমাত্রায় ‘স্বার্থপর’ ও ‘জাতীয়তাবাদী’ হয়ে উঠেছে। তিনি বলেন, ‘আমেরিকা ফার্স্ট’ পলিসি ও ‘বৈশ্বিক উষ্ণতায়’ তাদের অবস্থান সত্যিই আমাকে উদ্বিগ্ন করে তুলেছে।
দালাই লামাকে উদ্ধৃত করে ব্রিটেনের দ্যা ইন্ডিপেন্ডেন্ট-এ বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হওয়ার শুরুর দিকে ডোনাল্ড ট্রাম্প বার বার বলে এসেছেন ‘আমেরিকা ফার্স্ট’। দালাই লামা বলেন, এ ধরনের কথা তার কাছে ভালো লাগেনি। এটি বার বার তার কানে পৌঁছেছে। এ থেকে বুঝা যাচ্ছে যে, ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্র বেশি স্বার্থপর হয়ে উঠেছে। ৮২ বছর বয়স্ক দালাই লামা এসময় মার্কিন যুক্তরাষ্ট্রের জলবায়ু পরিবর্তন বিষয়ে যুক্তরাষ্ট্রের সমালোচনা করতেও দ্বিধা করেন না।
তিনি বলেন, বৈশ্বিক উষ্ণতা নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান তাকে দারুণভাবে উদ্বিগ্ন করেছে। ওয়াশিংটন পোস্টকে তিনি এই সাক্ষাতকারটি দেন। সেসময় তিনি বলেন, ‘আপনার পূর্বসূরিরা স্বাধীনতা, গণতন্ত্রকে গুরুত্ব দিয়েছে। কিন্তু বর্তমান অবস্থায় তার তেমন প্রতিফলন দেখা যাচ্ছে না। দালাই লামা বলেন, বর্তমান প্রেসিডেন্ট ‘ইকোলোজিক্যাল ’ বিষয়ের ওপর দৃষ্টি দিচ্ছেন না। বিষয়টি আমাদের ভাবিয়ে তুলেছেন। তবে যেহেতু মার্কিন জনগণ তাকে নির্বাচিত করেছে,তাই আমি তাকে যথেষ্ট সম্মান করি। সূত্র : দ্যা ইন্ডিপেন্ডেন্ট।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।