Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

লাইবেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে সাবেক ফুটবলার জর্জ উইয়াহ

| প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লাইবেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন সাবেক পেশাদার ফুলবল খেলোয়াড় জর্জ উইয়াহ। কাছাকাছি রয়েছেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট বোকাই। প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে তাদের মধ্যে দ্বিতীয় দফা নির্বাচন হবার সম্ভাবনা প্রবল। ২৫ শতাংশ ভোট গণনার পর দেখা যাচ্ছে, এককালের ‘আফ্রিকান প্লেয়ার অব দ্যা সেঞ্চুরী’ জজ উইয়াহ এবং ভাইস প্রেসিডেন্ট বোকাই মঙ্গলবারের নির্বাচনে ২০ জন প্রেসিডেন্ট পদপ্রার্থীর মধ্যে এগিয়ে রয়েছেন। জজ উইয়াহ’র ১ লাখ ৩৬ হাজার ভোটের বিপরীতে বোকাই পেয়েছেন ১ লাখ ৫ হাজার। তবে এটা নিশ্চিত নয় যে, জজ উইয়াহ শেষ পর্যন্ত ৫০ শতাংশ ভোট পাবেন যা দ্বিতীয় রাউন্ডের ভোট এড়াতে একজন প্রার্থীর প্রয়োজন। কেউ ৫০ শতাংশের বেশি ভোট অর্জনে অক্ষম হলে শীর্ষ ভোটপ্রাপ্ত দুই প্রার্থীকে আগামী মাসে দ্বিতীয় দফা ভোটে অংশ নিতে হবে। নতুন প্রেসিডেন্ট আফ্রিকার গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম মহিলা প্রেসিডেন্ট এলেন জনসন সারলেফের স্থলাভিষিক্ত হবেন যিনি তার দ্বিতীয় টার্ম পূর্ণ করেছেন।
বৃহস্পতিবার সন্ধ্যায় লাইবেরিয়ার জাতীয় নির্বাচন কমিশনের আংশিক ফলাফল ঘোষণা ছিল নাটকে ভরা। মিঃ উইয়াহর সমর্থকদের অনেকেই তাকে সরাসরি বিজয়ী ঘোষণা করছিল এবং তিনি বেশিরভাগ রাজনৈতিক পর্যবেক্ষকের দৃষ্টিতে আশাপ্রদ প্রার্থীও।
১৫ শতাংশ ভোট গণনার পর রাজধানী মনরোভিয়ায় ভোটের ৫০ দশমকি ৪ শতাংশ পেয়েছিলেন জজ উইয়াহ এবং এটি তার শক্ত ঘাঁটি। তবে অন্যত্র বোকাই তার সমর্থন প্রদর্শনে সক্ষম হবেন বলে পর্যবেক্ষকদের ধারণা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ