Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ থেকে ৩ দিনের লালন স্মরণোৎসব শুরু

| প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া : আজ রোববার বাউল সম্রাট লালন শাহের ১২৭তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন আখড়াবাড়িতে শুরু হচ্ছে ৩দিনের স্মরণোৎসব ও মেলা। ইতিমধ্যে বিশাল এ আয়োজনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে অনুষ্ঠানের আয়োজক লালন একাডেমী।
এরই মধ্যে দূর-দুরান্ত থেকে লালন ভক্তরা এসে একাডেমি ভবনের নিচতলার পুরো মেঝে জুড়ে আসন পেতে নিয়েছেন। থাকার জায়গার সমস্যা হবে ভেবে অনেকেই তিন থেকে চারদিন আগেই চলে এসেছেন আখড়া বাড়িতে। এ আয়োজনে যোগ দেয়ার জন্য বাউলদের কোন চিঠি দেয়া হয় না, জানানো হয় না নিমন্ত্রণ। তারপরও এরা এক উদাসি টানে দলে দলে ছুটে আসেন এ বাউল তীর্থে। লালন অনুসারী নহিরউদ্দিন শ্হা বলেন, লালন ছিলেন সকল ধর্মের মানুষের জন্য। লালনের গান শুনলে হৃদয় জেগে ওঠে।
একাডেমি ভবন ছাড়াও মেলা মাঠের দক্ষিণ দিকের স্থায়ী মঞ্চের আশেপাশে ফকির-সাধুরা অবস্থান নিয়েছেন। ৪/৫ জনের ছোট ছোট দলে তারা ভাগ হয়ে একতারা দোতারা বাজিয়ে লালনের গানের সুর তুলছেন। মেলাকে ঘিরে গড়ে উঠেছে প্রায় অর্ধশতাধিক স্টল। মেলা মাঠের দক্ষিণের স্থায়ী মঞ্চে বসবে অনুষ্ঠানের মুল আয়োজন। আলোচনা সভা ছাড়াও প্রতিদিন গভীর রাত পর্যন্ত চলবে লালনের গান। রোববার সন্ধ্যায় এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি। বাংলা ১২৯৭ সালের পহেলা কার্তিক সাধক পুরুষ লালন সাঁই দেহত্যাগ করেন। এরপর থেকে লালনের অনুসারীরা প্রতি বছর ছেঁউড়িয়ার আখড়া বাড়িতে নানা আয়োজনের মধ্য দিয়ে এদিনটি পালন করে আসছেন। তবে লালন একাডেমী প্রতিষ্ঠার পর এ আয়োজনে নতুন মাত্রা যোগ হয়েছে। এরই ধারাবাহিকতায় সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় আয়োজন করা হয়েছে ৩ দিনের অনুষ্ঠান। ‘বাড়ির পাশে আরশী নগর/সেথা এক ঘর পড়শী বসত করে, মানুষ ছাড়া ক্ষেপারে তুই কুল হারাবি/মানুষ ভজলে সোনার মানুষ হবি, এলাহী আলমীন গো আল্লাহ বাদশা আলমপনা তুমি’Ñএরকম অসংখ্য লালন সঙ্গীতের সুরের মূর্ছনায় পুরো ছেঁউড়িয়া উত্তাল হয়ে উঠবে অনুষ্ঠানের ৩টি দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ থেকে ৩ দিনের লালন স্মরণোৎসব শুরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ